বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
147 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (29 পয়েন্ট)
ওটস অনেক রকম হয় যেমন - গম, ভৃট্টা ইত্যাদি। তবে বাজার খেকে কেনা ওটসের মতো কিভাবে বাসায় ওটস বানানো যায়? আর অধিক পুষ্টিগুন সমৃদ্ধ করতে ওটসে কি কি উপাদান যোগ করা যেতে পারে?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (9,104 পয়েন্ট)
এক কাপ গম নিয়ে সেটা ভালভাবে পানি দিয়ে ধুয়ে ১০মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এরপরে পানি ফেলে দিয়ে সুতি কাপড় দিয়ে গমটিকে একঘন্টা ফ্যানের বাতাসে শুকাতে দিন। রোদে শুকানো যায়না যতটা আমি জানি। এরপরে শুকনো গম গুলি ব্লেন্ড করে নিন।৩০-৪০ সেকেন্ডের বেশি ব্লেন্ড করবেন না।

এরপরে চুলায় একটি পাতিলে ৩ কাপ পরিমাণে দুধ নিয়ে ৪ চা চামচ ব্লেন্ড করা গম নিন এবং এক চিমটি লবণ দিন। চুলার জ্বাল মাঝামাঝি রেখে বলক আসা পর্যন্ত নাড়তে থাকুন। বলক এসে গেলে আবার চুলার আচ কমিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন মিশ্রণ টি ঘন হবার জন্য। পাতিলের তলে যেন লেগে না যায় তাই বারবার নাড়তে হবে। এভাবে মিশ্রণটি ঘন হয়ে গেলে চুলা থেকে নামান।  

ব্যাস হয়ে গেলো বাড়িতেই ওটস তৈরি। আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে শেয়ার করলাম। ধন্যবাদ
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
25 মার্চ 2018 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন ম‌ো: তাজুল ইসলাম (22 পয়েন্ট)
1 উত্তর
31 মে 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন abdul jobbar (2 পয়েন্ট)
1 উত্তর
13 ফেব্রুয়ারি 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাদাত (20 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
11 জুলাই 2017 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maruf marjan (7 পয়েন্ট)

299,366 টি প্রশ্ন

387,043 টি উত্তর

116,947 টি মন্তব্য

165,059 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...