বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
46 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (4,585 পয়েন্ট)
এক হিন্দু ভাই তার বিবাহ অথবা অন্য কোন বিষয়ে সফলতার জন্য অথবা অন্য কোন বিষয়ের জন্য যদি অফিসে অথবা অন্য কোন স্থানে স্টাফ কে অথবা কাউকে মিষ্টি খাওয়ায় তবে সেই মিষ্টি কি কোন মুসলিম এর জন্য যায়েজ হবে ?
করেছেন (5,630 পয়েন্ট)
আপনি খেতে পারবেন তখন যতক্ষণ  পযর্ন্ত নিশ্চিতভাবে এটা জানা না যায় যে, খাবার রান্না করার সময় কাফেরের হাতে বা পাত্রে নাপাক মিশ্রিত ছিলো না ততক্ষণ পযর্ন্ত তাদের রান্না করা খাবার খাওয়া জায়েজ আছে।
আর যদি নাপাক হওয়া সম্পর্কে জানা যায় তাহলে তাদের খাবার খাওয়া না জায়েজ।
[ইমদাদুল মুফতীন ১০১৫] মাওলানা মিরাজ রহমান

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,273 পয়েন্ট)
হিন্দুরা যদি অফিসে অথবা অন্য কোন স্থানে স্টাফদেরকে অথবা অন্য যে কাউকে মিষ্টি খাওয়ায় তবে সেই মিষ্টি কোন মুসলিম লোকের জন্য খাওয়া হারাম হবে না।

কেবলমাত্র তাদের দেবতার উদ্দেশ্যে উৎসর্গ করা মিষ্টি এবং হারাম কিছু বাদে যেকোন মিষ্টি খাবার খাওয়া যাবে। পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রেখে শুধু হিন্দু নয় যে কোন ধর্মের লোকের বাড়িতেও খাওয়া জায়েজ আছে। যদি সে খাদ্যটি হারাম না হয় এবং তাতে যদি হারাম কোন কিছুর সংমিশ্রণ না থাকে।

ইসলামী শরীয়াহ মোতাবেক একজন মুসলিমের জন্য বিধর্মীদের পারিবারিক ও ধর্মীয় উৎসব অথবা বিবাহ অনুষ্ঠানে অংশ গ্রহণ করা ও তাদের অনুষ্ঠানাদি উপভোগ করা বিধিসম্মত নয়।

উল্লেখ্য যে, ভিন্ন ধর্মাবলম্বীদের মুসলিম বানানোর সদিচ্ছায় তাদের সাথে উঠা-বসা করা অনুরূপ তাদের সাথে বসে তাদের দেওয়া বা নিজেদের হালাল খাবার খাওয়া জায়েয আছে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 জানুয়ারি 2016 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন zahirminn (4 পয়েন্ট)
1 উত্তর
10 এপ্রিল "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

294,259 টি প্রশ্ন

380,898 টি উত্তর

115,162 টি মন্তব্য

161,618 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...