বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
243 জন দেখেছেন
"পৌরনীতি" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

4 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (5,732 পয়েন্ট)
পৌরনীতি :- পৌরনীতি হলো নাগরিকতা বিষয়ক বা নাগরিক সম্পর্কে আলোচিত বিষয় বা জ্ঞান। নাগরিকের আচরণ ও নিয়ে আলোচনাই বিস্তারিত বর্ণনা হলো পৌরনীতির বিষয়বস্তু।
0 টি পছন্দ
করেছেন (267 পয়েন্ট)

পৌরনীতি হলো নাগরিকতা বিষয়ক বিজ্ঞান। প্রাচীন গ্রীসে নাগরিক ও নগর রাষ্ট্র ছিল অবিচ্ছেদ্য। ঐ সময় ছোট অঞ্চল নিয়ে গড়ে উঠত নগর-রাষ্ট্র।যারা নগর রাষ্ট্রীয় কাজে সরাসরি অংশগ্রহণ করত, তাদের নাগরিক বলা হত।দাস,মহিলা ও বিদেশিদের এ সুযোগ ছিলনা।


নাগরিকের আচরণ ও নিয়ে আলোচনাই হলো পৌরনীতির বিষয়বস্তু। বর্তমানে একদিকে নাগরিকের ধারণার পরিবর্তন ঘটেছে,অন্যদিকে নগর-রাষ্ট্রের স্থলে বৃহৎ আকারের জাতি রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে।রাষ্ট্র প্রদত্ত নাগরিকের মর্যাদাকে নাগরিকতা বলা হয় নাগরিকতা ও রাষ্ট্রের সাথে জড়িত সবই "পৌরনীতির" বিষয়বস্তু।


তথ্যসূত্র

0 টি পছন্দ
করেছেন (49 পয়েন্ট)
যে শাস্ত্র নাগরিকের জীবন নিয়ে বিস্তারিত আলোচনা করে তাকে পৌরনীতি বলে|যেমন-নাগরিকের দায়িত্ব,কর্তব্য ইত্যাদি
0 টি পছন্দ
করেছেন (14 পয়েন্ট)
নাগরিকতার সাথে জড়িত সকল প্রশ্ন নিয়ে যে বিষয়ে আলোচনা করা হয় তাকে পৌরনীতি বলে।

340,762 টি প্রশ্ন

433,956 টি উত্তর

135,562 টি মন্তব্য

184,003 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...