RIMIYA RAHMAN (@রোজীবেগম)

খুব জটিল প্রশ্ন?

রোজীবেগম
Nov 26, 2019-এ প্রশ্ন করেছেন
আমি এবার ঢাবিতে খ ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে ৪৪২৩ তম স্থান লাভ করি। ফলাফল বের হওয়ার ১০ দিন পর আমাদের সাক্ষাৎকারের নোটিশ দেয়।  সেখানে আমাদের কে সংগীত এবং নৃত্যকলা বিভাগে ডাকে। কিন্তু আমার ইচ্ছে ছিল আমি কোনো ভালো বিষয় নিয়ে পড়বো। কিন্তু আমি অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেইনি। আমি শুধু আল্লাহকে ডাকছিলাম যাতে তিনি আমাকে ভালো কোনো বিষয় পড়ার সুযোগ করে দেন।  আর আমি সংগীতে কোনো প্রস্তুতি নিয়ে যায়নি শুধু একটা ভালো বিষয়ের আশায়। আর আমার সংগীতে ফলাফল আসেনি। এখন আমার এই ব্যাপারটির জন্য খারাপ লাগে।  কিন্তু আমার মনে হয় আল্লাহ আমার জন্য ঢাবির অন্য কোনো ডিপার্টমেন্ট খালি করে দিবেন। সবাই বলছে ধৈর্য  ধারণ করতে।  আল্লাহ নাকি দেরিতে হলেও আমার ইচ্ছা পূরণ করবেন। মহান আল্লাহ নাকি আমার ধৈর্য্যের পরীক্ষা নিচ্ছেন। এখন আমার কি করণীয়? আমি কি কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যাবো নাকি ধৈর্য্য ধারণ করবো ?

ঢাবিতে ভর্তি বিষয়ক প্রশ্ন?

রোজীবেগম
Oct 25, 2019-এ প্রশ্ন করেছেন
আচ্ছা আমি  ঢাবিতে সংগীত বিভাগে ভর্তি হলে মাইগ্রেশন করে অন্য সাবজেক্ট নেওয়া যাবে কি ? কিন্তু শর্তে লেখা ছিল যে প্রথম পর্যায় সাক্ষাৎকার ভুক্ত প্রার্থী ছাড়া অন্য প্রার্থীরা বিভাগ পরিবর্তনের সুযোগ পাবে না এই কথাটির মানে বুঝলামনা।

ভর্তি পরীক্ষা বিষয়ক ভুল?

রোজীবেগম
Oct 20, 2019-এ প্রশ্ন করেছেন
আমি এই বছর ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটে  ভর্তি পরীক্ষা দিয়েছিলাম।  ভর্তি পরীক্ষায় আমি লিখিত অংশে বাংলায় পাই ৮ এবং ইংরেজিতে পাই ৬।  এখন আমার মনে হচ্ছে আমার ফলাফলে এ ভুল হয়েছে।  আমি ফলাফল পুনঃনিরীক্ষণ করতে চাচ্ছি।  কিন্তু সমস্যা হচ্ছে আমি সাবজেক্ট চয়েস দিয়ে ফেলেছি।  এখন যদি আমি আমার ফলাফল পুনঃনিরীক্ষণ করি তাহলে কি কোনো সমস্যা হবে ?

ভর্তি পরীক্ষা বিষয়ক?

রোজীবেগম
Oct 14, 2019-এ প্রশ্ন করেছেন
আমি এই বছর ঢাবিতে খ ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়েছিলাম।  আমার মেধাক্রম এসেছে ৪৪২৩।  কিন্তু আমার ইংরেজিতে নৈবক্তিক অংশে আমি পেয়েছিলাম ১৫.৭৫ আর লিখিত অংশে পেয়েছিলাম মাত্র ৬ আর বাংলায় নৈবক্তিক অংশে পেয়েছিলাম ১৫.৭৫ আর লিখিত অংশে পেয়েছিলাম ৮।  কিন্তু অনেকে বলছে আমার নাকি সাবজেক্ট পাওয়ার সম্ভাবনা কম।  আবার কেউ বলছে আমি নাকি সাবজেক্ট পাবো।  কেউ বলছে আমার নাকি ঢাবিতে পড়ার সম্ভাবনা কম।  এখন আমি বুঝতে পারছিনা আসলে আমি ঢাবিতে পড়তে পারবো ? দয়া করে আমার সমস্যার সমাধান করে দিলে উপকৃত হবো।

পড়াশুনা বিষয়ক?

রোজীবেগম
Sep 2, 2019-এ প্রশ্ন করেছেন
আমার সামনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।  আমি ভালোভাবে পড়ালেখা করতে চাই।  কিন্তু আমার একটি বদভ্যাস হচ্ছে যে আমি নিজেকে অন্যের সাথে সবসময় তুলনা করি। আমার সবসময় মনে হয় যে আমার প্রস্তুতি খারাপ অন্যদের প্রস্তুতি খুব ভালো। এখন আমার প্রশ্ন কেন আমার এমন হচ্ছে আর এই সমস্যাটির থেকে বেরিয়ে আসার উপায় কি ?

পড়ালেখা সংক্রান্ত?

রোজীবেগম
Aug 25, 2019-এ প্রশ্ন করেছেন
আমার সামনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা।  কিন্তু জুন জুলাই মাসে আমার কিছুই পড়া হয়নি।  এই নিয়ে আমি খুব হতাশায় আছি।  শুধু মনে হচ্ছে অন্যদের প্রস্তুতি আমার চাইতে ভালো। শুধু  আমার প্রস্তুতি ভালোনা।  আর তাছাড়া কোচিংয়ের কয়েকটি পরীক্ষায় আমি খারাপ করেছিলাম। তাই হতাশাটা আরো বেশি কাজ করে। এইগুলো ভেবে আমার খারাপ লাগে।  কিন্তু আমি এইগুলো ভাবতে চাইনা।  যে কয়েকটি দিন সময় আছে সেই কয়েকটি দিন আমি প্রচুর পড়াশুনা করতে চাই।  এখন কি করলে এইসব আলতু ফালতু চিন্তা আমার মাথা থেকে চলে যাবে ?

ভর্তি পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিবো ?

রোজীবেগম
Aug 22, 2019-এ প্রশ্ন করেছেন
এইবার নাকি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় খ এবং ঘ ইউনিটে ইংরেজি লিখিত আসবে।  এই ইংরেজির জন্য কি টেক্সচুয়াল প্যারাগ্রাফ পড়বো  নাকি কোচিং থেকে যে প্যারাগ্রাফগুলো দেওয়া হয়েছে সেগুলো পড়বো।  আর প্যাসেজ ট্রান্সলেশনের জন্য কোন বই ফলো করবো ?
আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে  খ এবং ঘ ইউনিটে ভর্তি পরীক্ষা দেয়ার জন্য বিসিএস  পরীক্ষার বিগত বছরের প্রশ্ন ব্যাংক কিনেছি।  এখন আমার প্রশ্ন এই বিসিএস পরীক্ষার বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করলে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কি উপকার হবে  ?

পড়াশুনা বিষয়ক জটিলতা?

রোজীবেগম
Aug 9, 2019-এ প্রশ্ন করেছেন

আমার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রথম হওয়ার খুব ইচ্ছে।  কিন্তু আমার রেজাল্ট আমার ইচ্ছে পূরণ করার প্রধান অন্তরায়।
আমি এসএসসি পরীক্ষায় ৪.৫৯ পেয়ে পাস করি এবং এইচএসসিতে ৪.০০ পেয়ে পাস করি।  কিন্তু আমার আম্মা অনেক আত্মীয় স্বজনদের কাছে বলেছেন যে আমি উভয় পরীক্ষায় এ প্লাস পেয়ে পাস করেছি।  
এখন আমার মনে একটাই দুশ্চিন্তা আমি যদি কোনো বিশ্ববিদ্যালয়ের  ভর্তি পরীক্ষায় প্রথম হয়ে যাই তাহলে তো আমার আত্মীয় স্বজনরা জেনে যাবে আমার এইচএসসি এবং এসএসসি পরীক্ষার রেজাল্ট।  তখন আমি তাদের কাছে কি জবাব দেব?এই চিন্তায় আমার পড়াশুনাটাও ঠিকমত হচ্ছেনা।  আমি এখন কি করবো ? কেউ একটু চিন্তা ভাবনা করে বলবেন প্লিজ।

পড়াশুনা বিষয়ক হতাশা?

রোজীবেগম
Aug 8, 2019-এ প্রশ্ন করেছেন



আমি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য এক জায়গায় কোচিং করছি।  আমি কোচিংয়ের সব পরীক্ষায় মোটামোটি ভালো করতাম।
একদিন হঠাৎ কোচিং কতৃপক্ষ ঘোষণা দিলো যে আমাদের এখানে ইনটেনসিভ পরীক্ষা হবে। যারা ভালো  করবে তাদেরকে আলাদা করা হবে।
আমার অনেক আশা ছিল আমি ভালো করবো।  কিন্তু আমি দুর্ভাগ্য বশত খারাপ করি।  সেকারণে ইনটেনসিভ ব্যাচে আমার ঠাঁই হয়নি।  এটা নিয়ে আমি খুব হতাশায় আছি। সহপাঠীরা আমাকে নিয়ে নানা কথা বলছে।  স্যাররাও কম যাচ্ছেন না।  আমার মাঝে মাঝে ইচ্ছে করে কোচিং করা ছেড়ে দেই।  খুব খারাপ লাগে আমার।  আমি এই ব্যাপারটি নিয়ে অনেক কষ্টে আছি. পড়াশুনা করতেও ভালো লাগেনা। কি করলে আমার এই সমস্যার সমাধান হবে ?

আমার কাছে বাংলা ইংরেজি এবং সাধারণ জ্ঞান এই বিষয়গুলির প্রত্যেকটির জন্য কমপক্ষে ৩ -৪ টির বেশি বই আছে।  এখন আমি কোন বই ছেড়ে কোন বই পড়বো বুঝতে পারছিনা।  আমি ইউসিসিতে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করছি।  সেখানে বাংলার জন্য দিয়েছে পারাবার নামক একটি বই। সাথে বিগত বছরের সব প্রশ্ন সব বিষয়ের উপর। আর তাছাড়া লেকচার শিট এবং পাঠ্য বই তো আছেই।  আবার উনারা বলছে যে নবম দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় পত্র বইটা পড়তে। আর তাছাড়া আমার কাছে বিসিএসের বাংলা বইও আছে।  এইবার ইংরেজির কথায় আসি।  ইংরেজি পাঠ্যবই তো আছেই তার সাথে আছে লেকচার শিট আবার বিগত বছরের প্রশ্ন।আবার উনারা ইংরেজির জন্য কম্প্যাক্ট নামক একটা বই দিয়েছেন।তাছাড়া ইংরেজির জন্য ক্লিফস টোফেল  কিনেছি। তাছাড়া বিসিএসের বই কম্পিটিটিভ ইংলিশ নামক বইটি আছে।  ভোকাবুলারির জন্য আমি কিনেছি সাইফুরস ভোকাবুলারি আবার পাঠ্যবই থেকেও কিছু ভোকাবুলারি আয়ত্ত করছি।  তাছাড়া ইংরেজি পত্রিকা থেকেও কিছু আয়ত্ত করছি।  কিন্তু শেষ করতে পারছিনা। লেকচার শীটে ও অনেক ভোকাবুলারি পরে আছে। কবে শেষ করবো জানিনা।  এইবার আসি সাধারণ জ্ঞান প্রসঙ্গে। সাধারণ জ্ঞানের জন্য কোচিং থেকে দেয়া হয়েছিল তথ্যকোষ নামক বই।  আর লেকচার শিট তো আছেই।  তাছাড়া কারেন্ট অ্যাফেয়ার্স তো পড়া হয়েই।আবার সাধারণ জ্ঞানের জন্য আরেকটা বই কিনেছিলাম যার নাম মৌলিক সাধারণ জ্ঞান। সেটাও পরে আছে।  আবার আমার কাছে সাধারণ জ্ঞানের জন্য আমার কাছে এমপি ৩ বইটাও আছে।  কিন্তু কিছুই আমি পড়তে পারছিনা।  কারণ কোন বই রেখে কোন বই পড়ব তা বুঝতে পারছিনা।  আর তাছাড়া এত বই দেখে আমি পড়ার আগ্রহ হারিয়ে ফেলেছি।  এখন কি করলে আমি আমার এই সমস্যা থেকে মুক্তি পাবো ?কেউ উত্তর দিয়ে সাহায্য করবেন ?

কিভাবে প্রিসার্চ থেকে টাকা তুলবো ?

রোজীবেগম
Jun 26, 2019-এ প্রশ্ন করেছেন

ফ্রি ভিসা বলতে কিছু নেই এইগুলো সব ভুয়া কথা।  তাছাড়া বর্তমানে বিদেশে যেতে এত টাকা লাগেনা। আপনি জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বা বিএমইটি অফিসের  মাধ্যমে  সবকিছু জানতে পারবেন। 

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বা বিএমইটি অফিস
এক্সটেনশন বিল্ডিং (দ্বিতীয় তলা)
৮৯/২, কাকরাইল, ঢাকা-১০০০
এইটা হলো এই অফিসের  ঠিকানা। তাছাড়া আপনি অনলাইনের মাধ্যমেও  আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। লিংকটি হচ্ছে 
http://www.bmet.gov.bd/
আপনি আপনার টাকাগুলো আপনার বন্ধুকে দেয়ার আগে আরেকবার ভেবে নিন।  কাজটি ঠিক হবে কিনা।  কিন্তু আমার মতে  ফ্রি ভিসা বলতে আসলে কিছুই নেই।  অনেকে এইরকম কথা বলে অনেকের কাছ থেকে অনেক টাকা নেয়।  কিন্তু কাজের কাজ কিছু হয়না।  বরঞ্চ সর্বশান্ত হয় দেশে ফিরে আসতে হয় । এরকম অনেক কাহিনী আজকাল খবরের কাগজে দেখা যায়। তাই আমি আবারো বলছি আপনি যা সিদ্ধান্ত নিবেন একটু ভেবে চিন্তে  নিবেন।  
আপনার জন্য শুভ কামনা। 

ফ্রিল্যান্সিং বিষয়ক প্রশ্ন?

রোজীবেগম
Jun 10, 2019-এ প্রশ্ন করেছেন
আমি এই পর্যন্ত ইন্টারনেটে আয় করার জন্য ফাইভার , ফ্রিল্যান্সার,truelancer ,বিলান্সার ,আউটসোর্স মাই জব বিডি,পিপল পার আওয়ার  ইত্যাদিতে একাউন্ট খুলেছি কিন্তু কোনো আয় করতে পারছিনা।এমনকি আপনার কাজ ডট কমে আমি একাউন্ট খুলেছি তবু আয় করতে পারছিনা।  নতুন বলে কেউ আমাকে কাজ দিতে চাচ্ছেনা।  অথচ আমার ফ্রিল্যান্সিং এর উপর প্রশিক্ষণ রয়েছে।আমি অনেক কাজে বিড করি কিন্তু হতাশ হই। এখন এমন কোনো ওয়েবসাইট নেই যেখান থেকে আমি সহজে আয়  করতে পারবো ?

বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি বিষয়ক?

রোজীবেগম
Jun 10, 2019-এ প্রশ্ন করেছেন
আমার কয়েকদিন পর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু হবে।  কিন্ত আমি এই মুহূর্তে সিদ্ধান্ত নিতে পারছিনা আমি কি করবো।  কোচিংএ  পড়বো  নাকি বাসায় পড়বো  কিছুই বুঝতে  পারছিনা।  আমি কোনো সিদ্ধান্ত নিতে পারছিনা।  এদিকে আমার পরিবারের আর্থিক অবস্থা খারাপ।  এই অবস্থায় কি করলে আমার উপকার হবে ?

নেইলপলিশ দিয়ে নামাজ পড়া ঠিক নয় কেন ?

রোজীবেগম
Jun 8, 2019-এ প্রশ্ন করেছেন
বিয়ের আগে যেসব ছেলেরা মেয়েদের জন্য হাত কেটে মেয়েদের নাম লিখে, মেয়েদের বাসার সামনে দাঁড়িয়ে কান্না করে, মেয়েদের বিয়ে করার জন্য কান্না ইত্যাদি করে মেয়েদের সামনে ভালো সাজে, সেসব ছেলেরা মেয়েদের বিয়ের পর কতটুকু সুখী করতে পারে?

খুব খারাপ সমস্যা?

রোজীবেগম
Jun 7, 2019-এ প্রশ্ন করেছেন
আজ থেকে প্রায় ছয় বছর আগে আমি একটি সরকারি স্কুলে ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষা দেই।  কিন্তু টিকতে পারিনি।  সেজন্য আমার বাবা মা আমার সাথে খুব খারাপ ব্যবহার করেন। আমি তখন ছোট থাকায় উনাদের কিছুই বলতে পারিনি। কিন্তু সারারাত আমি কোরান শরীফ পরে কান্না করতাম। একদিন আমি সেই স্কুলের ভর্তি পরীক্ষায় টিকে যাই এবং সেখানে ভর্তি হয়।  কিন্তু আমি আমার বাবা মায়ের সাথে স্বাভাবিক হতে পারছিনা।  বাবা মায়ের সাথে আমার প্রায় ভীষণ রাগারাগি হয়।  তাদের সাথে বলতে গেলে আমি আগের মতো ভালো ব্যবহার করতে পারছিনা। সারাদিন মনে একটাই প্রশ্ন জাগে যে কেন তারা আমার সাথে এমন করলেন। আমি মাঝে মাঝে তাদেরকে জিজ্ঞেস করি।  কিন্তু তারা অস্বীকার করেন।  তারা বলেন ওসব ভুলে যা।  কিন্তু আমি ভুলতে পারছিনা। শুধু বাবা মা নয় আমি পরিবারের কারো সাথেই স্বাভাবিক আচরণ করতে পারছিনা।  প্রায় আমার মেজাজ খারাপ থাকে পরিবারের কোনো সদস্যকে দেখলে।  এখন আমার প্রশ্ন এটা কি আমার কোনো মানসিক  সমস্যা? এই সমস্যা থেকে পরিত্রানের উপায় কি ? আমি আমার বাবা মায়ের সাথে আগে মতো ভালো চলতে চাই। 

খুব জটিল পরিস্থিতি?

রোজীবেগম
Jun 7, 2019-এ প্রশ্ন করেছেন
আমার মায়ের অনেক ইচ্ছে ছিল আমার ছোট বোনটাকে সরকারি কোনো স্কুলে পড়াবেন। সেজন্য আমাদের স্কুলের  অংক স্যার এর কাছে মা তাকে  পড়াতে নিয়ে যান। পড়াশুনা শুরু করার আগে সেই অংক স্যার আমার মায়ের কাছে ২ হাজার টাকা চান এবং আমার মা সেই টাকাটা তাকে দেন।  কিন্তু আমার বোন সরকারি স্কুলে ভর্তি হতে পারেনি।  আর সেই টাকাটাও উনি আমার মা কে ফেরত দেননি।  আমি এই ব্যাপারটি নিয়ে প্রচন্ড ক্ষুব্ধ।  আমি মা কে এখনো প্রশ্ন করি যে তুমি কেন আমাদের স্যার কে এতগুলো টাকা দিলে।  কেন তুমি তার এই আচরণের প্রতিবাদ করো নি।  তোমার টাকাগুলো তো উনি মেরে দিলেন।  এই ব্যাপারটা নিয়ে আমার সাথে প্রায় আমার মায়ের দ্বন্দ্ব লেগে থাকে।  তাছাড়া আমার ছোটবোন ও  এই সব নীরবে সহ্য করে যাচ্ছে।  সেও  এসব সমর্থন করে যাচ্ছে শুধুমাত্র আমাদের স্কুলের স্যার সরকারি স্কুলের স্যার বলে।   আমি এখন এই পরিস্থিতি কিভাবে মোকাবেলা করতে পারি ?এসব কি ধরনের সমস্যা ?

এইসব কি সত্যিকারের ভালোবাসা? নাকি মোহ?

রোজীবেগম
Jun 7, 2019-এ প্রশ্ন করেছেন
ইদানিং দেখা যায়, অনার্স মাস্টার্সে পড়া ছেলেরা অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের প্রেমে পড়ছে। অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের সাথে তারা প্রেমের সম্পর্ক গড়ে তুলছে কিংবা গড়ে তুলার চেষ্টা করছে। কিন্তু কেনো? এইসব কি সত্যিকারের ভালোবাসা? নাকি মোহ?

পড়াশুনা বিষয়ক সমস্যা?

রোজীবেগম
Jun 7, 2019-এ প্রশ্ন করেছেন
আমি ঢাকার খুব নামি দামি কোনো কলেজে পড়িনা। আমি সাধারণ একটা কলেজ থেকে এইচএসসি পরীক্ষা দিয়েছি এইবছর। কিন্তু আমার বান্ধবীরা সব ঢাকার সব নামি দামি কলেজ থেকে পরীক্ষা দিয়েছে। আমি নামি দামি কলেজ থেকে পড়া শুনা করতে পারিনি বলে তারা আমাকে নিয়ে প্রায় টিটকারি করে।  আমার মাঝে মাঝে এসব খুব খারাপ লাগে।   এখন এই অবস্থায় আমার করণীয় কি ?

Loading...