মোফাহিমহাসানরাতুল

মোফাহিমহাসানরাতুল

মোফাহিমহাসানরাতুল

About মোফাহিমহাসানরাতুল

Experience and Highlight
Unspecified
Work Experiences
Skills
Language
Trainings
Education
Social Profile
Add social profile
প্রশ্ন-উত্তর সমূহ 659.18k বার দেখা হয়েছে এই মাসে 113.03k বার
191 টি প্রশ্ন দেখা হয়েছে 212.42k বার
375 টি উত্তর দেখা হয়েছে 446.76k বার
0 টি ব্লগ
0 টি মন্তব্য
টাইমলাইন
বিস্ময়ে উত্তর দেওয়ার অধিকার সবার আছে । তবে উত্তর দিতে হলে মানসম্মত উত্তর দিতে হবে ।আপনি কী উত্তর দিবেন না দিবেন তাতে তার মাথা মারার কোনো অধিকার নেই ।

দাউদ এর সমস্যা ?

মোফাহিমহাসানরাতুল
মোফাহিমহাসানরাতুল
Oct 22, 12:55 PM

 দাদ একটি সংক্রামক চর্মরোগ ইংরেজি: Dermatophytosis তবে "Ringworm" ও "Tinea" নামেও পরিচিত। তবে এর কারণ কোন "worm" বা ক্রিমি নয়। এর কারণ ত্বকের উপরের দিকে (superficially) ছত্রাক সংক্রমণ।

দাদ
Yeartinfection.JPG


দাদ হলে সাধারণত ছত্রাকঘাতী (antifungal) ক্রিমে কাজ হয়। মাথা বা নখে হলে খাবার জন্য বড়ি দেওয়ারও দরকার পড়তে পারে।তবে বেশি হলে কিংবা আপনি ডাক্তারের কাছে  যাওয়া ভালো মনে করেন তাহলে যেতে পারেন ।তবে এজন্য আপনার চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়া উচিত ।

নিউক্লিক এসিড (ইংরেজি: Nucleic acid) হল জীবকোষের সবচাইতে বড়, অশাখান্বিত, অধিক আণবিক ভরবিশিষ্ট ও পলিমার জাতীয় রাসায়নিক পদার্থ যা জীবের বিভিন্ন প্রকারের জৈবিক কাজ নিয়ন্ত্রণ করে থাকে। এটি মূলত অসংখ্য নিউক্লিওটাইডের পলিমার। প্রতিটি নিউক্লিওটাইডের তিনটি অংশ থাকেঃ ৫-কার্বন বিশিষ্ট শর্করা, একটি ফসফেট গ্রুপ এবং একটি নাইট্রোজেনঘটিত ক্ষারক। প্রোটিনের সাথে মিলে এই নিউক্লিক এসিড সবচেয়ে গুরুত্বপূর্ণ জৈবিক অণু। প্রত্যেক জীবিত বস্তুতেই এদের প্রচুর পরিমাণে দেখতে পাওয়া যায়। এখানে তারা এনকোডিং, ট্রান্সমিটিং ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। সর্বপ্রথম বিজ্ঞানী ফ্রেডরিখ মিশার ১৮৬৯ সালে স্যামন মাছের শুক্রাণুতে নিউক্লিক এসিড আবিষ্কার করেন।নিউক্লিয়াসের মধ্যে সর্বপ্রথম একে দেখতে পাওয়া যায় বলে একে নিউক্লিক এসিড বলা হয়। বর্তমান সময়ের জীববিজ্ঞানের ওপর গবেষণার একটি বড় অংশ জুড়ে রয়েছে নিউক্লিক এসিড। এটিই বর্তমানে জিনোম এবং বায়োপ্রযুক্তি ও ফরেনসিক বিজ্ঞানের ভিত্তিস্থাপন করেছে।


 অপরদিকে , প্রোটিন (আমিষ) জৈব বৃহত-অণুর প্রকারবিশেষ। প্রোটিন মূলত উচ্চ ভর বিশিষ্ট নাইট্রোজেন যুক্ত জটিল যৌগ যা অ্যামিনো অ্যাসিডের পলিমার। জীন নির্দিষ্ট অনুক্রমে অনেকগুলি আলফা অ্যামিনো অ্যাসিড পেপটাইড বন্ধন দ্বারা পলিপেপটাইড শৃঙ্খল পলিমার তৈরি করে এবং তা সঠিকভাবে ভাঁজ হয়ে একটি প্রোটিন তৈরি হয়।খাদ্যের ছয়টি উপাদানের মধ্যে প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। প্রোটিন ছাড়া কোনো প্রাণীর অস্তিত্ব কল্পনা করা সম্ভব নয়। তাই প্রোটিনকে সকল প্রাণের প্রধান উপাদান হিসেবে গণ্য করা হয়। সব প্রোটিনই কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন ও নাইট্রোজেন দিয়ে গঠিত। প্রোটিনকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাঙলে প্রথমে এমাইনো এসিড পরে কার্বন, হাইড্রোজেন ইত্যাদি মৌলিক পদার্থ পাওয়া যায়। অর্থাৎ অনেক এমাইনো এসিড পাশাপাশি যুক্ত হয়ে একটি প্রোটিন অণু তৈরী করে।

উদ্ভিদের কোন অংশ খাদ্য তৈরি করে?

মোফাহিমহাসানরাতুল
মোফাহিমহাসানরাতুল
Oct 22, 09:36 AM

উদ্ভিদের  "পাতা "নামক অংশ খাদ্য তৈরি করে । সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ খাদ্য তৈরি করে ।


ভিডমেট ইউটিউবের ভিডিও ডাউনলোড করতে পারবেন । এটা দিয়ে ডাউনলোড করা সহজ।


ভারতের 8,999 রূপি বাংলাদেশে কত টাকা?

মোফাহিমহাসানরাতুল
মোফাহিমহাসানরাতুল
Oct 20, 01:55 PM

x=3 y=7 z= 8 হলে x+y(z-x)-(x+y+z)?

মোফাহিমহাসানরাতুল
মোফাহিমহাসানরাতুল
Jul 19, 08:49 AM

বর্তমানে কতটি জেলায় জাতীয় মহাসড়ক নেই?

মোফাহিমহাসানরাতুল
মোফাহিমহাসানরাতুল
Jul 19, 08:40 AM