মিশান (@মিশান)

না জেনে উত্তর দিবেননা।আমার খুব প্রয়োজন।তাদের ঠিকানা ও মোবাইল নাম্বারসহ দিলে ভালো হয়

"ফ্রেন্ডশিপ ডে" কবে?

মিশান
Feb 20, 2020-এ উত্তর দিয়েছেন
এ বছর ফ্রেন্ডশিপ ডে হল ৩০ জুলাই,২০২০ এবং তা হল বৃহস্পতিবার।ধন্যবাদ
চট্রগ্রামে এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম চত্বরে দ্বিতীয় বারের মত অনুষ্ঠিত হচ্ছে অমর একুশে বইমেলা।এই মেলা ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত স্থায়ী থাকবে।প্রতিদিন বিকেল ৩টা হতে রাত ৯টা পর্যন্ত এ মেলা স্থায়ী থাকবে আর ছুটির দিন সকাল ১০টা হতে রাত ৯টা পর্যন্ত এ মেলা চলবে।ধন্যবাদ।
ভাইয়া ৭টি সৃজনশীল লিখা সত্যিই কষ্টসাধ্য,কিন্তু অসম্ভব নয়।আমাদের সমস্যা হল আমরা ১ম দিকের সৃজনশীলগুলো বেশি বড় করে লিখি আর পরেরগুলি লিখতেই সময় পায়না। এর জন্য সমাধান হল ১ম,২য়,৩য় সৃজনশীল বেশি বড় না লিখে পরিমিত সাইজে লিখুন যাতে পরের গুলো ঐ সাইজে লিখতে পারেন।একটা জিনিস মাথায় রাখবেন সব সৃজনশীল প্রায় সমান করে না লিখলে আকারে ছোটগুলোতে নম্বর কমে যায়।তাই সৃজনশীল লেখার পরিমিত সাইজঃ ক ও খ এক পৃষ্ঠার মধ্যে,গ দেড় পৃষ্ঠার মধ্যে,ঘ দেড় থেকে দুই পৃষ্ঠার মধ্যে লিখার চেষ্টা করবেন।আর হাতের লিখা চালু করতে বাসায় সৃজনশীল দ্রুত লিখা practice করবেন।কোন ভুল হলে আমি দুঃখিত।ধন্যবাদ।

আদর্শ তাপমাত্রা ও চাপ কত?

মিশান
Feb 4, 2020-এ উত্তর দিয়েছেন

আদর্শ তাপমাত্রাঃ যে তাপমাত্রায় প্রমাণ চাপে বরফ গলে পানিতে পরিণত হয় সেই তাপমাত্রাকে আদর্শ তাপমাত্রা  বলে।কেলভিন স্কেলে এর মান 273k

আদর্শ চাপঃ সমুদ্র পৃষ্ঠের 45 ডিগ্রী অক্ষাংশে আদর্শ তাপমাত্রায় 76 সেমি উচ্চতায় শুষ্ক ও বিশুদ্ধ পারদ স্তম্ভ যে চাপ প্রয়োগ করে তাকে আদর্শ চাপ বলে।এর মান 1.013*105 Pa

ব্যাটারি তৈরি ইতিহাস টা দিন পিলিজ?

মিশান
Feb 4, 2020-এ উত্তর দিয়েছেন

দেখুন আমি পুরোপুরি ব্যাটারি তৈরির ইতিহাস জানিনা।তবে আমি এর উপরে একটি প্রতিবেদন পড়েছিলাম।আমার মনে হয় সেটি পড়লে আপনারও ভালো লাগবে।নিচে তার লিংক দিয়ে দিলাম।উত্তরটি ভালো না লাগলে আমি দুঃখিত।

https://bn.eferrit.com/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BF/

কেলভিন এর একক কি?

মিশান
Feb 4, 2020-এ উত্তর দিয়েছেন

ভাইয়া কেলভিন এর একক হয়না।আসলে কেলভিন(kelvin) নিজেই তাপমাত্রার এসআই একক।আর এই এককের সংকেত হল K অর্থাৎ একে K দ্বারা প্রকাশ করা হয়। 

(১৮)উত্তরঃ (খ)দরিদ্র মানুষেরা,    (১৯)উত্তরঃ (ক)চামড়ার থলে,    (২০)উত্তরঃ (গ)থল ঝাঁঝিতে,      (২১)উত্তরঃ (ঘ) (হতে পারে),      (২২)উত্তরঃ (ক)মুক্তির স্বাদ পাওয়া,     (২৩)উত্তরঃ (খ)বুধার।
ভাইয়া আমার মনে হচ্ছে এগুলোই সঠিক উত্তর।কোন ভুল হলে আমি দুঃখিত। 
আপনি নিচের লিংকে গিয়ে ইউনিভার্সিটি নাটকটি পাবেনঃ https://www.youtube.com/watch?v=kXcTlQ0DG20

Mcp কতটি সেট থাকবে?

মিশান
Feb 2, 2020-এ উত্তর দিয়েছেন
পরীক্ষায় সাধারণত চার সেট MCQ প্রশ্ন হবেঃ ক,খ,গ,ঘ।

4.2 অপেরা মিনির লিংক দেন?

মিশান
Dec 30, 2019-এ উত্তর দিয়েছেন

4.2 অপেরা মিনির ডাউনলোড লিংকঃ (এই সাইটে গিয়ে উপরে ডানে ডাউনলোড অপশন থাকবে।)

mini.opera.com › mocospace

দেখুন ভাইয়া,আপনার পড়ালেখা করতে ভালো লাগেনা।এই ব্যাপারটা আসলে শুধু আপনার ক্ষেত্রেই নয়,অনেকের ক্ষেত্রেই হয়,এমনকি আমার ক্ষেত্রেও হয়েছে।দেখুন আপনার পড়ালেখা করতে ভালো লাগেনা,কিন্তু মোবাইল বা ল্যাপটপ দেখতে নিশ্চয় ভালো লাগে।তাহলে আপনি প্রথমে আপনি যে ক্লাসে পড়ছেন সে ক্লাসের পাঠভিত্তিক অনলাইন ক্লাস ডাউনলোড করুন।কিছুদিন অনলাইন ক্লাস করতে করতে আপনার মধ্যে একটা দায়িত্ববোধ কাজ করবে যে,'আজকে অনলাইন ক্লাসে যা করলাম তা যদি একবার বই থেকে মিলিয়ে নেওয়া যায়' এরকম।এভাবে প্রথম প্রথম ১দিনে শুধু ১ঘন্টা পড়ুন,পরদিন ১ঘন্টা ১৫ মিনিট,পরদিন ১ঘন্টা ৩০ মিনিট,এভাবে টাইম বাড়াতে থাকুন।আমদের একটা সমস্যা হয় রাতে ১০টা-১১টা বাজলেই ঘুম চলে আসে।প্রথম প্রথম ১০টা-১১টা বাজলেই ঘুমাবেন।কিন্তু ১-২ মাস পর আর এত তাড়াতাড়ি ঘুমাবেননা।দরকার হলে গান শুনতে শুনতে math related কিছু করুন।এভাবে দিনে অন্তত ৪-৫ ঘন্টা পড়ুন।আর আপনি যে ধর্মেরই হননা কেন,খোদার নিকট প্রার্থনা করুন।আশা করি আপনার সমস্যা সমাধান হবে। কোন ভুল হলে ক্ষমা করবেন।ধন্যবাদ।

ব্রিটিশ সংবিধানের প্রধান বৈশিষ্ট্যসমূহঃ ১।অলিখিত সংবিধান, ২।ধারাবাহিকতা ও পরিবর্তনশীলতা, ৩।সুপরিবর্তনশীল, ৪।নিয়মতান্ত্রিক রাজতন্ত্র, ৫।এককেন্দ্রিক রাষ্ট্র, ৬।ক্ষমতা স্বতন্ত্রীকরনের অনুপস্থিতি, ৭।পার্লামেন্টের সার্বভৌমিকতা, ৮।আইনের অনুশাসন, ৯।সংসদীয় শাসনব্যবস্থা, ১০।ক্যাবিনেটের একনায়কতব, ১১।প্রধানমন্ত্রীর প্রাধান্য, ১২।দুর্বল বিচারব্যবস্থা, ১৩।সাংবিধানিক রীতিনীতি, ১৪।দ্বিদলীয় ব্যবস্থার অস্তিত্ব, ১৫।নাগরিক অধিকার।

point গুলোর বর্ণনা চাইলে নিম্নের লিংকে গিয়ে পড়ে নিবেনঃ http://www.wbnsou.ac.in/online_services/SLM/BDP/SPS-02_M-01-04.pdf

কোন ভুল হলে ক্ষমা করবেন।ধন্যবাদ।

কোডটি হলঃ     *১২৩*০০৭#

আপনি এই সাইটে গিয়ে সহজেই ৩১ ডিসেম্বর দুপুর ১টার পর জেএসসি রেজাল্ট দেখতে পারেনঃ

https://ekusherbangladesh.com.bd/jsc-result/

এই সাইটে গেলে লিখা থাকবে ফলাফল দেখতে নিচে যান।এরপর সামান্য নিচে গিয়ে নিম্নোক্ত ছবিটি আসবে।সেখানে ঠিকমতো বক্সগুলো পূরণ করে submit click করলেই রেজাল্ট আসবে।image

ফ্রুটবডি বলতে কী বুঝ?

মিশান
Dec 28, 2019-এ উত্তর দিয়েছেন
Agaricus এর মাইসেলিয়াম বা দৈহিক অংশ থেকে ছাতার ন্যায় একটি বায়বীয় অংশ সৃষ্টি হয়।এই বায়বীয় অংশকে Agaricus এর fruitbody বলে।আর এ অংশ সৃষ্টির প্রক্রিয়াকে বলে fruictification। এই fruitbody এর পরিণত অবস্থায় ২টি অংশ থাকে।গোড়ার দিকে কান্ডের ন্যায় অংশকে বলে স্টাইপ।উপরের দিকে ছাতার ন্যায় অংশকে বলে পাইলিয়াস।স্টাইপের মাথার চক্রাকার অংশকে বলে অ্যানুলাস।আর পাইলিয়াসের নিচে ঝুলন্ত অবস্থায় পর্দার ন্যায় অংশকে বলে গিল বা ল্যামেলী,যেখানে অসংখ্য ব্যাসিডিয়া সৃষ্টি হয়।(তথ্যসূত্রঃএকাদশ দ্বাদশ শ্রেণীর উদ্ভিদবিজ্ঞান বই) কোন ভুল হলে ক্ষমা করবেন।ধন্যবাদ।

মাইক্রোভিলাস কাকে বলে?

মিশান
Dec 28, 2019-এ উত্তর দিয়েছেন

কোষ প্রাচীরের নিচে সমস্ত প্রোটোপ্লাজমকে ঘিরে একটি সজীব ঝিল্লি আছে।এ ঝিল্লিকে কোষ ঝিল্লি বলে।এ কোষঝিল্লিটি কিছু পরপর ভাজবিশিষ্ট হতে পারে।তখন প্রতিটি ভাজকে মাইক্রোভিলাস বলে।

কোন ভুল হলে ক্ষমা করবেন।ধন্যবাদ।

Class-10 এর সবচেয়ে ভালো English test paper কোনটি?

মিশান
Dec 27, 2019-এ উত্তর দিয়েছেন
ভাইয়া,আমি নিজে কিছুদিন আগেই এসএসসি পাশ করেছি। এর ইংলিশের জন্য অবশ্যই নবদূত টেস্ট পেপার ব্যবহার করা উচিত বলে আমি মনে করি।আমি দশম শ্রেণীতে অধ্যয়নকালীন আমার অভিজ্ঞ শিক্ষকরাও আমাকে নবদূত টেস্ট পেপার কিনতে বলেছিলেন।

log কি কমন নেওয়া যায়?

মিশান
Dec 26, 2019-এ উত্তর দিয়েছেন
না,আপনি যেভাবে বলছেন সেভাবে log কমন নেওয়া যায়না।  loga+logb=log(ab) & loga-logb=log(a/b) এভাবে নেওয়া যাবে।

আর.এন.এ এর আবিষ্কারক কে?

মিশান
Dec 26, 2019-এ উত্তর দিয়েছেন

বিজ্ঞানী Altman নিউক্লিক এসিড আবিষ্কারে পর বিজ্ঞানী Albrecht kossel নিউক্লিক এসিডের ২ ধরনের নাইট্রোজেন বেইস,পেন্টোজ সুগার,ফসফরিক এসিড ইত্যাদি শনাক্ত করেন।এরপর বিজ্ঞানী Lavine বিভিন্ন পার্থক্যের ভিত্তিতে ২ ধরনের নিউক্লিক এসিড DNA ও RNA আবিষ্কার করেন। 

কোন ভুল হলে ক্ষমা করবেন।ধন্যবাদ।
 

রতনে রতন চিনেঃ এটি কর্তৃকারকে ৭মী বিভক্তি।কারণ কে বা কারা দ্বারা প্রশ্ন করলে যদি উত্তর পাওয়া যায় তাহলে সেটি কর্তৃকারক।এখানে কে দ্বারা প্রশ্ন করলে উত্তর পাওয়া যায়।আর ৭মী বিভক্তি 'এ' এর উল্লেখ এখানে পাওয়া যায়।

গুরুজনে কর নতিঃ এটি কর্মকারকে ৭মী বিভক্তি।কারণ কি বা কাকে দ্বারা প্রশ্ন করলে যদি উত্তর পাওয়া যায় তাহলে সেটি কর্মকারক।এখানে কাকে দ্বারা প্রশ্ন করলে উত্তর পাওয়া যায়।আর ৭মী বিভক্তি 'এ' এর উল্লেখ এখানে পাওয়া যায়।

ধোপাকে কাপড় দাওঃ এটিও কর্মকারকে চতুর্থী বিভক্তি।কারণ কাকে কাকে দ্বারা প্রশ্ন করলে উত্তর পাওয়া যায়।আবার এখানে চতুর্থী বিভক্তি 'কে' এর উল্লেখ পাওয়া যায়।এটি সম্প্রদান কারক হবেনা কারণ এখানে শর্তত্যাগ করে ত্যাগ করা হয়নি।

কোন ভুল হলে ক্ষমা করবেন।ধন্যবাদ।

বঙ্গবন্ধু বিপিএল ২০১৯-২০২০ এ সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার লিংক ও উইকেট সংগ্রাহকের তালিকার লিংকঃ

otirikto.com › bangabandhu-bpl-2019-most-run-

scorerhttps://www.cricketherald.com/bangabandhu-bpl-2019-highest-wicket-takers-list-bpl-2019-20-most-wickets/

Transitive verb কাকে বলে?

মিশান
Dec 26, 2019-এ উত্তর দিয়েছেন
Transitive verb এর বাংলা হল সকর্মক ক্রিয়া। যে verb এর পরে object বা কর্ম থাকে তাকে Transitive verb বলে।অর্থাৎ যে verb এর পর কর্ম না থাকলে বাক্যটি সম্পূর্ণরুপে অর্থ প্রকাশ করতে পারেনা তাকে বলে Transitive verb বলে।উদাঃ I am drinking water.

Thor Ragnarok (2017) 1080p/720p এর Download link চাই?

মিশান
Oct 28, 2019-এ প্রশ্ন করেছেন

নিম্নোক্ত বইগুলো অনেকের অনেক ধারণা পরিবর্তন করেছে।আপনারও ভালো লাগতে পারেঃ

১।প্যারাডক্সিক্যাল সাজিদ 
২।প্যারাডক্সিক্যাল সাজিদ ২
৩।মা,মা,মা এবং বাবা
৪।আরজ আলী সমীপে
৫।যে জীবন মরিচীকা
এছাড়াও যারা ছিলেন ইসলামের আদর্শ তাদের জীবনী নিয়ে অনেক বই আছে সেগুলো পড়তে পারেন।(বর্তমানে ইসলামিক লেখকদের মধ্যে আরিফ আজাদের বই-ই আমার মনে হয় সবচেয়ে ভালো)।কোন ভুল হলে ক্ষমা করবেন,ধন্যবাদ।

Loading...