user-avatar

বাংলাটিউটোরিয়াল

◯ বাংলাটিউটোরিয়াল

নেপালের রাজধানীর নাম কি?

বাংলাটিউটোরিয়াল
Sep 15, 05:39 PM

হিমালয় ঘেষা দেশ নেপাল খুব সুন্দর একটি দেশ। এর রাজধানীর নাম কাঠমান্ডু। শব্দটি এসেছে একটি মন্দিরের নাম কাষ্ঠমন্ডপ থেকে। আশেপাশের সব দেশ ব্রিটিশদের দখলে থাকলেও নেপাল কিন্তু ব্রিটিশদের দখলে ছিলো না, চুক্তিবদ্ধ ছিলো। 


তথ্যসূত্রঃ নেপালের রাজধানী সম্পর্কিত তথ্য- লেখক ডট মি

বাংলাদেশের একমাত্র আদিবাসী বীরবিক্রম ইউ কে চিং মারমা। ১৯৩৩ সালে তিনি বান্দরবানে জন্মগ্রহণ করেন। তার পিতা বাউশাউ মারমা ছিলেন একজন কাঠমিস্ত্রী এবং মাতা ছিলেন গৃহিনী। 


কুড়িগ্রামে ভয়াবহ এক যুদ্ধে তার কয়েকজন সহযোদ্ধা শহীদ হলেও তিনি ভাগ্যক্রমে বেচে যান। এই মহান মুক্তিযোদ্ধা ২০১৪ সালে মৃত্যুবরণ করেন। 


তথ্যসূত্রঃ 

  1. বাংলা আদিবাসী গান
  2. ইউ কে চিং

মালাউন শব্দের অর্থ কি?

বাংলাটিউটোরিয়াল
Sep 1, 01:34 PM

মালাউন শব্দের প্রকৃত অর্থ অভিশপ্ত বা, অনুগ্রহ বঞ্চিত। বাংলাদেশে এবং এই উপমহাদেশে উগ্র হিন্দু ধর্মাবলম্বীরা যেমন বিভিন্ন শব্দ প্রয়োগ করেন, উগ্র মুসলিমেরাও এই শব্দটি প্রয়োগ করতে পছন্দ করেন। 


মজার ব্যাপার হচ্ছে গুগলে এই শব্দটি আরবি ভাষাভাষী মানুষেরা কম খোজেন এবং এই উপমহাদেশের মানুষেরা বেশী খোজেন। ইসলাম ধর্মের ধর্মগ্রন্থে ভিন্ন ধর্মাবলম্বীদের ক্ষেত্রে  এই শব্দ প্রয়োগ হয়েছে এমন উদাহরণ খুজে পাবেন না। 


তথ্যসূত্রঃ মালাউন শব্দের অর্থ কি? লেখক ডট মি

অনেকটাই একরকম, তবে কিছু পার্থক্যও আছে। জৈন ধর্ম সর্বেশ্বরবাদী এবং বৌদ্ধ ধর্ম অজ্ঞেয়বাদী। জৈন ধর্মের অনুসারীরা প্রাণীহত্যা কোন অবস্থাতেই করেন না, বৌদ্ধরা বাধ্য হলে করেন। 

চব্বিশজন তীর্থঙ্করের একজন মহাবীর যিনি জৈন ধর্মের কেন্দ্রীয় চরিত্র, অন্যদিকে গৌতম বুদ্ধ বৌদ্ধ ধর্মের কেন্দ্রীয় চরিত্র।


তথ্যসূত্রঃ বৌদ্ধ ও জৈন ধর্মের পার্থক্য- লেখক ডট মি

অনেক ওয়েবসাইটেই লেখালেখি করা যায়। আমি আমার পছন্দের তিনটি ওয়েবসাইটের কথা বলছি-


১. লেখক ডট মিঃ এই ওয়েবসাইটটি তুলনামূলক নতুন হলেও লেখালেখির জন্য সেরা। যে কেউ খুব সহজেই এই সাইটে লেখক  সবে যোগ দিতে পারবে এবং লেখা প্রকাশ করতে পারবে। লিখলে সেটি প্রথম পাতাতেই প্রকাশিত হয়। এই সাইটে রয়েছে আলোচনা কক্ষ, রয়েছে বার্তাকক্ষ। সাইটের ডিজাইন এবং ফিচারগুলো দেখে আমার খুব গোছানো মনে হয়েছে।

ঠিকানাঃ লেখক ডট মি


২. সামহোয়ারইনব্লগঃ এটিকে বলা হয় বাংলাদেশের সবচেয়ে বড় বাংলা ব্লগ। এখানে প্রচুর ভালো লেখক আছেন যারা নিয়মিত লেখালেখি করেন। বর্তমানে এই সাইটে সরাসরি ভিজিট করা যাচ্ছে না, তবে ভিপিএন দিয়ে ভিজিট করা যাচ্ছে। এখানকার লেখাগুলো মাণসম্মত এবং  এগুলো পড়ে অনেক কিছু শেখার আছে।

ঠিকানাঃ সামহোয়ার ইন ব্লগ

৩. টেকটিউনসঃ বাংলাদেশের সবচেয়ে বড় প্রযুক্তিবিষয়ক ব্লগ। এই সাইটেও যে কেউ লিখতে পারে, তবে লেখাগুলো প্রযুক্তি বিষয়ক হওয়া আবশ্যক। সব লেখা প্রকাশিত হয় বলে ভালো মাণের এবং বাজে মাণের সব ধরণের লেখাই এখানে পাবেন। আপনি লিখতে চাইলে এই কমিউনিটিও হয়তো আপনার পছন্দ হবে। 
ঠিকানাঃ টেকটিউনস

আরো অনেক ব্লগ আছে যেখানে আপনি লিখে প্রকাশ করতে পারেন, তবে সেগুলোতে সবার লেখা প্রকাশিত হয় না, আর কিছু আছে মাণহীন। আপনি চাইলে গুগোলের ব্লগস্পটে নিজের একটি ব্লগ তৈরি করেও নিতে পারেন। 

জৈন ধর্মের প্রবর্তক এর নাম কি?

বাংলাটিউটোরিয়াল
May 30, 07:17 PM

জৈন ধর্মের প্রবর্তকের নাম মহাবীর। এই ধর্ম চব্বিশজন তীর্থঙ্কর প্রচার করেছিলেন, তাদের মধ্যে সবচেয়ে প্রাচীন ছিলেন রিশবনাথ। 

মাজহার নামের অর্থ কি?

বাংলাটিউটোরিয়াল
May 30, 10:52 AM

মাজহার সব অর্থ: উদার, স্বাভাবিক, সক্রিয়, মনোযোগী, আধুনিক, আনন্দদায়ক, গুরুতর, সৃ, উপযুক্ত, বন্ধুত্বপূর্ণ, ভাগ্যবান, অস্থির

এটা নির্ভর করে প্রয়োজনের উপর। সাধারণ একটি ব্লগের জন্য ২০০-৩০০ মেগাবাইট হলেই চলে। আমার এখন মনে হচ্ছে আমার একটি এফিলিয়েট সাইটের জন্য ৫০মেগাবাইটের হোস্টিং দরকার। একটি ওয়েবসাইটের জন্য ১ জিবিকেই আমি যথেষ্ট মনে করি। আপনি ১ জিবি হোস্টিং কিনে নিন, আর প্রয়োজন হলে পরে এড অন যোগ করে নিন। আর, কম খরচে ২ জিবির ভালো হোস্টিং পেলেও নিতে পারেন। ১০০০ এর কাছাকাছি কোন একটা এমাউন্ট পড়বে(৭০০-১৫০০ আনুমানিক )। অনেক কম দামে হোস্টিং কিনলে নানা রকম ঝামেলা হয়, তাই ভেবেচিন্তে কিনবেন। 


তথ্যসূত্রঃ সেরা ওয়েব হোস্টিং

ফ্রিল্যান্সিং বিষয়ক প্রশ্ন?

বাংলাটিউটোরিয়াল
May 30, 10:37 AM

বিড করলেই কাজ পাবেন এই নিশ্চয়তা আপনাকে কেউ দিতে পারবে না। এমন সাইটের তথ্য আপনাকে দিতে পারি যেখান থেকে আপনি বিড না করে কাজ পেতে পারেন, হয়তো আপনিও এই ধরণের সাইট সম্পর্কে জানেন। এরকম দুটি সাইট-

  1. SEOclerks
  2. Fiverr
এগুলোতে পদ্ধতি হচ্ছে, আপনি আপনার কাজের বর্ণনা দিয়ে লিখে দেবেন এর সাথে ঐ সার্ভিসের দামটাও দিয়ে দেবেন। $1, $2 বা, $5 বা, $150 ও দিতে পারেন, যা ইচ্ছা। এরপর যাদের দরকার তারা আপনার সার্ভিসের বর্ণনা খুজে কিনে নেবে। চেষ্টা করে দেখতে পারেন। খুব সহজেই কাজ পাওয়া যায়। আরো জানতে চাইলে বলতে পারেন, আমি সাহায্য করবো। 
ভালো রেটিং এর কিছু সার্ভিস দেখে ওদের চেয়ে বেটার কিছু একই দামে অফার করলেই কাজ পাবেন বলে আশা করা যায়। আমি নিজেও seoclerk এ কিছু ছোটখাট কাজ করেছি, বেশ সহজেই পাওয়া যায়। 


খ্রিস্ট ধর্মের প্রবর্তক এক নাম কি?

বাংলাটিউটোরিয়াল
May 30, 12:51 AM

আপনার এই প্রশ্নের উত্তর আমি দুটি আলাদা দৃষ্টিভঙ্গি থেকে দিতে চাই-


মুসলিমদের দৃষ্টিভঙ্গিঃ যিশুখ্রিস্ট ইসলামের একজন নবী ছিলেন। তিনি খ্রিস্ট ধর্ম নামে কোন ধর্ম প্রবর্তন করেননি। তার শিষ্যদের একটি অংশ তার নামে ধর্ম প্রচার করেছে এবং খ্রিস্ট ধর্মের প্রবর্তন করেছে। অন্যান্য ইহুদি নবী যেমনঃ মূসা, ইসহাক, দাউদ, সোলায়মান ইত্যাদি নবীর মতো যিশু বা, ঈসা(আঃ) ছিলেন একজন ইহুদি নবী। পল হচ্ছে খ্রিস্ট ধর্মের প্রবর্তক। 


খ্রিস্টানদের দৃষ্টিভঙ্গিঃ যিশু বা, ইয়েশুয়া বা, জেসুস বা, জিসাস যে শিক্ষা প্রচার করেছিলেন সেটাই পিটার এবং পল সবার মাঝে ছড়িয়ে দিতে সাহায্য করেছে। যিশুর জীবন, শিক্ষা, পুনরুত্থান এগুলো ঘিরেই খ্রিস্ট ধর্ম। 


এই ব্যাপারে কারো দ্বিমত নেই যে, খ্রিস্ট ধর্মের কেন্দ্রীয় চরিত্র যিশু নিজেই। তাকেই এই ধর্মের প্রবর্তক হিসেবে ধরে নেয়া হয়। 



তথ্যসূত্রঃ খ্রিস্ট ধর্ম- লেখক ডট মি

ব্লগের মেটা ট্যাগ পরিবর্তন?

বাংলাটিউটোরিয়াল
May 4, 03:21 PM

ওয়েবসাইটের কনটেন্টে কোন পরিবর্তন আনলে গুগোল সার্চে সেই ওয়েব পেজের serp পজিশন  বেড়ে যেতে পারে। গুগোল ওয়েবসাইটকে র‍্যাংক করে কিওয়ার্ড আর ব্যাকলিংক দেখে। এরপর ঐ সাইটের লেখার মাণ অনুযায়ী পরিবর্তন আসে। আপনার মেটায় পরিবর্তনের পর ওয়েবমাস্টারে দেখুন CTR বেড়েছে না কমেছে। 

যদি কমে তাহলে মেটা ট্যাগে এমন কিছু লিখুন যাতে লোকে ঐ পেজ ভিজিট করতে আগ্রহী হয়। আর যদি দেখেন সার্চে প্রথম দিকে যে রেজাল্টগুলো আসছে সেগুলোর কনটেন্টের মাণ আরো ভালো, তাহলে আপনার কনটেন্টের মাণ তাদের চেয়ে ভালো করুন। সবচেয়ে বেশী ভিজিট পাবেন। 

ধন্যবাদ

তথ্যসূত্রঃ ব্লগিং টিউটোরিয়াল 

ব্লগিং সাইট সম্পর্কিত প্রশ্ন?

বাংলাটিউটোরিয়াল
May 4, 03:01 PM

আমি ঠিক বুঝতে পারছি না, আপনি ক্যাটাগরি/ট্যাগ নাকি Related Post এর কথা বলছেন। দুটি বিষয় নিয়েই আপনাকে পরামর্শ দিচ্ছি-

ট্যাগ বা, টপিক বা, লেবেলঃ আপনার সাইট যেহেতু ব্লগারে আছে, তাই Label নামে একটি অপশন ড্যাশবোর্ডে নতুন পোস্ট লেখার সময় খুজে পাবেন(ডানপাশে)। এখানে টপিকের নাম লিখে রাখবেন। Add Widget নামে যে অপশন পাওয়া যায় সেখান থেকে Label এর  Widget যোগ করবেন । ডানপাশের সাইডবার বা, নিচে যেখানে যোগ করবেন সেখানেই এগুলো দেখাবে। ইউজাররা এখানে ক্লিক করলে ঐ বিষয়ের সব পোস্ট পাবে। 

রিলেটেড পোস্টঃ এটাও লেবেলভিত্তিক রিলেটেড পোস্ট যা প্রত্যেক পোস্টের নিচে দেখায়। আপনার ব্লগে যদি লেবেল থাকা সত্ত্বেও না দেখায় তাহলে টেমপ্লেট পরিবর্তন করুন। আরেকটা পদ্ধতি আছে যেকোন টেমপ্লেটে দেখানোর জন্য সেটা একটু জটিল, আপনার বুঝতে এখন সমস্যা হবে। কিছুদিন পরে পারবেন। এখন নতুন টেমপ্লেট দিন, সমাধান হয়ে যাবে। 

তথ্যসূত্রঃ ব্লগ লেখার নিয়ম 

গুগোলে সার্চ দিলে প্রচুর রিসোর্স পাবেন। আপনাকে টাকা দিতে হবে না, লিখেই নিতে পারবেন। ব্লগ লিখে, কমেন্ট করে এবং প্রফাইলে ওয়েবসাইট পূরণের অপশন থাকে সেটা পূরণ করেও পেতে পারেন। কমেন্টের লিংক ডিলিট করে, কিন্তু বাকিগুলো ডিলিট করবে না, যদি আপনি অন্যদের বিরক্ত না করেন। ওয়েব ২.০ ব্লগ, ফোরাম এগুলোতে লিংক দেয়ার আলাদা পদ্ধতি আছে, আপনাকে জানতে হবে কারা কিভাবে লিংক দিতে দেয়। ফোরাম সিগনেচার আর, ব্লগস্পট, ওয়ার্ডপ্রেস এর মত অনেক সাইট আছে এগুলোতে নিজে সাইট তৈরি করে নিজেই ব্লগ লিখে লিংক দিবেন- কেউ ডিলিট করবে না। আমি আপনাকে রিসোর্স দিয়ে দিচ্ছি- 

 ১২০০+ ব্যাকলিংক রিসোর্স 

মীনা রাজু বড় হয়না কেন?

বাংলাটিউটোরিয়াল
May 2, 01:38 AM

টিভিতে দেখো নাই, নায়ক তার মা বাবার সাথে গান করতে করতে হঠাৎ বড় হয়ে যায়। মিনা রাজুও এরকম হঠাৎ করে বড় হয়ে যাবে। তোমার মতো ধীরে ধীরে বড় হবে না । 

এমনিতেই চালু আছে ভাই, আপনাকে চালু করতে হবে না। ব্লগস্পট সাইটে নতুন ব্লগার এড করা যায়। কারো ইমেইল যদি আপনার কাছে থাকে তার কাছে আপনার ব্লগের ব্লগার হওয়ার জন্য ইমেইলে ইনভাইটেশন পাঠাতে পারবেন। তিনি যদি গ্রহণ করেন তাহলে আপনার মতো তিনিও পোস্ট করতে পারবেন। 

তথ্যসূত্রঃ ব্লগস্পট বা, গুগোল ব্লগারের শুরু থেকে শেষ 

বাহাই ধর্ম কখন উৎপত্তি হয়?

বাংলাটিউটোরিয়াল
May 2, 01:19 AM

১৮৫২ সালে বাহাউল্লাহ বাহাই ধর্ম প্রচার শুরু করেন। এই ধর্ম অনুযায়ী মদ খাওয়া নিষিদ্ধ। এই ধর্মের ধর্মগ্রন্থ কিতাব ই আকদাস। 

এই উত্তরটি আমি খুব সহজে দিতে পারি, জানি না এত উত্তরের ভীড়ে পড়বেন কি না। 

সংস্কৃত ধর্ম বা, বাংলা ভাষায় ধর্ম শব্দের অর্থ কোন কিছু ধারণ করা। সনাতন শব্দের অর্থ চিরায়ত বা, শাশ্বত বা, প্রাচীন। 'হিন্দু' নামটি বহুদিন যাবত আরব আর, ইউরোপীয়রা ব্যবহার করেছে এই অঞ্চলের মানুষকে বুঝাতে। India নামটাও এভাবে এসেছে Indus Valley Civilization থেকে যার অবস্থান ছিলো বর্তমান পাকিস্তানে। হিন্দুস্থানি বলতে হিন্দি-উর্দুভাষী জনগোষ্ঠীকে বুঝায়, হিন্দুস্থান ওদের আবাসভূমির নাম। 

এবারে ধর্মে আসি, এখন ধর্ম শব্দের প্রায়োগিক অর্থ দাড়িয়েছে ইংরেজী Religion এর মতো। Religion  বলতে ঈশ্বরকেন্দ্রীক বিশ্বাস এবং আচার অনুষ্ঠানের সমষ্টিকে বুঝায়। এই উপমহাদেশের মানুষের প্রাচীন আচার অনুষ্ঠান পালন করেন হিন্দু ধর্মাবলম্বী যাদের বলি তারা। 

সুতরাং, সনাতন ধর্ম না বলে হিন্দু ধর্ম বললে সেটা ঠিক প্রয়োগ, অপপ্রয়োগ নয়। 

 

তথ্যসূত্রঃ হিন্দু ধর্ম - dhormo.info

না ভাই, কোন সমস্যা হবে না। ব্লগার, ইউটিউব, গুগোল, জিমেইল আরো অনেক কিছু আছে যেগুলো গুগোলের প্রডাক্ট। আপনি একাধিক জিমেইল এড্রেস ব্যবহার করলেই বরং সমস্যা। একটা দিয়ে যা পারেন ব্যবহার করেন। ইউটিউব বা, ব্লগারে যেখানে হোক ইউনিক কনটেন্ট আপলোড করেন

facebook page এর মাধ্যমে কিভাবে ইনকাম করে?

বাংলাটিউটোরিয়াল
Apr 30, 11:44 PM

অনেক ভাবে করা যায় যদি অনেক একটিভ ফলোয়ার থাকে- 

  1. ইউটিউবের মতো ফেসবুকেও এখন ভিডিওতে এড দেখিয়ে আয় করা যায়। 
  2. বিভিন্ন সার্ভিস বিক্রি করে আয় করা যায়। 
  3. নিজের সাইটের বিজ্ঞাপন দেয়া যায় 
  4. এফিলিয়েট মার্কেটিং করা যায় 
  5. ই কমার্স সাইটের মতো পেজ খোলা যায়

ভাই আর কতো লাগবে 

ই-কমার্স সাইট নাম সাজেস্ট?

বাংলাটিউটোরিয়াল
Apr 30, 11:40 PM

করনাবাজার

হ্যা ভাই, রিমুভ করা যায়। নতুন ব্যাংক একাউন্ট যোগও করা যায়।

না, ভাই পাওয়া যায় না। সবচেয়ে সহজে এই ব্যাপারটা ব্যাখ্যা করা যায় এভাবে-

আপনার সাইটে যে কনটেন্ট দিচ্ছেন সেগুলো অনেক লোকে ভিজিট করছে। ভিজিটরদের আগ্রহের অনেক বিষয় আছে, সেই বিষয়ের সাথে সম্পর্কিত জিনিসগুলো নিয়ে গুগোল এড দেখায়। আপনার সাইটের ভিজিটরদের আগ্রহ যদি হয়  ৫ টাকার চানাচুর তাহলে CPC তেমন হবে, যদি তাদের আগ্রহ হয় দামী গাড়ী CPC সেরকম হবে। ১,২,৫,১০ এড দেখানোটা নির্ভর করবে আপনার ইউজারদের বিরক্ত করছেন কি না তার উপর। CPC এর উপর এটি প্রভাব ফেলে না, ইউজাররা বিরক্ত হলে আয় এমনিতেই কমে যাবে। 

Html vs WordPress?

বাংলাটিউটোরিয়াল
Apr 30, 07:43 PM

ওয়েবপেজ তৈরি করার জন্য HTML শিখতে হয়।  এছাড়া CSS, Javascript ইত্যাদি বিভিন্ন কোডিং জানা থাকলে একটি ভালো ওয়েবসাইট তৈরি করা যায়। যারা এইসব কোড পারে না, তাদের জন্য ওয়ার্ডপ্রেস এমন ব্যবস্থা করে রেখেছে যাতে করে যে কেউ সহজে ওয়েবসাইট তৈরি করতে পারে। ওয়ার্ডপ্রেসকে বলা হয় CMS(Content Management System). এছাড়া আরো অনেক CMS আছে যেমন Joomla, 

আপনি চাচ্ছেন একটি ওয়েবসাইট তৈরি করতে। এর জন্য ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট তৈরি শিখে নিন । তাহলেই হবে। থিম আর, প্লাগ ইন ইনস্টল করে যেমন ইচ্ছা তেমনভাবে আপনার সাইটকে সাজিয়ে নিতে পারবেন। 

এস ই ও করে কি কি উপায়ে আয় করা যায়?

বাংলাটিউটোরিয়াল
Apr 29, 03:52 PM

তিনভাবে আয় করা যায়-

  1. নিজের ব্লগের মাধ্যমে
  2. অন্যদের সেবা প্রদানের মাধ্যমে
  3. এফিলিয়েট মার্কেটিং করে

১. নিজে ব্লগ তৈরি করে সেখানে বিভিন্ন আর্টিকেল লিখে রাখবেন। ভালো ভিজিটর পেলে গুগোল এডসেন্স এর এড দেখিয়ে আয় করতে পারবেন। 

২. এস ই ও সেবা বিক্রি করা যায়। বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে নিজের যোগ্যতার বিবরণী দিয়ে আপনি এই সেবা অন্যদের কাছে বিক্রি করতে পারবেন। এস ই ও এর জন্য বিশেষভাবে সেরা দুটি সাইট হচ্ছে- Seoclerks এবং Fiverr

3. এফিলিয়েট মার্কেটিং বেশ জনপ্রিয় একটি প্রাকটিস। আপনি এমাজন বা, অন্যান্য ওয়েবসাইটের প্রডাক্ট এর বর্ণনা দিয়ে ওয়েবসাইট তৈরি করে সেই পেজগুলোর এস ই ও এর মাধ্যমে এগুলো বিক্রি করতে পারলে কমিশন পাবেন। 

এই মুহুর্তে আর কিছু মনে আসছে না। 

এস ই ও শিখতে কত দিন লাগবে?

বাংলাটিউটোরিয়াল
Apr 29, 03:41 PM

এটা একান্তই আপনার উপর নির্ভর করবে। সারা জীবনেও সব শিখতে পারবেন না। সাধারণ বিষয়গুলো একদিনেও শিখে ফেলতে পারেন। দুটি বিষয়-

  1. অন পেজ এস ই ও
  2. অফ পেজ এস ই ও

এই দুটি বিষয় নিয়ে লেখা কিছু আর্টিকেল পড়ে ফেলুন, যা শিখেছেন সেটা প্রাকটিস করুন। এরপর সমস্যায় পড়লে গুগোলে সার্চ দেবেন বা, এখানে প্রশ্ন করতে পারেন। শেখার কোন নির্দিষ্ট সীমা  নেই। 

Youtube থেকে কত Viewer এ কত টাকা দেয়?

বাংলাটিউটোরিয়াল
Oct 5, 11:56 AM
মোটামুটি এটাই(নির্দিষ্ট করে বলা সম্ভব না)
বাংলাদেশী ভিউয়ারদের প্রতি ক্লিকে ০.০১ ডলার দেয়। সেই হিসেবে ১০০ ক্লিকে ১ ডলার। আর ভিউয়ের জন্য নির্দিষ্ট কিছু নেই। মোটামুটিভাবে ধরে নিতে পারেন ৭-১০ হাজার ভিউয়ের জন্য ১ ডলার(আমার অভিজ্ঞতা তাই বলে)

জিমেইল সম্পর্কে শিখতে চাই?

বাংলাটিউটোরিয়াল
Mar 16, 11:57 AM
আপনাকে এখানকার কেউ শেখাতে পারবে না যদি আপনি গুগোল থেকে শিখতে না পারেন। Gmail পিসিতে বা, মোবাইলে ব্যবহার শুরু করুন ওমনিতেই শিখে যাবেন। Send=পাঠানো Upload= কোন কিছু তুলে রাখা, ডাউনলোডের উল্টো একটা ডিকশনারী নিয়ে বসেন, ইংরেজী মানে বুঝে পড়েন। আমার মনে হয় না আর কিছু জানার প্রয়োজন হবে। নিজের মাথাটাকে কাজে লাগান।
আমি ভাল কনটেন্ট, ভাল ভিজিটর, ৩ মাস ৬ মাস ছাড়াই পেয়েছি। আপনিও পেতে পারেন। namesilo তে পুরনো ডোমেইন কিনতে পাওয়া যায়, সেখান থেকে ১-৫ ডলারে কিনে ১০ ডলারে ১ বছরের জন্য ভাল PR এর একটা ডোমেইন নিয়ে Blogspot এ ফ্রী একটা মোটামুটি মানের ইংরেজী ভাষার সাইট তৈরি করুন, আবেদন করুন- আশা করি পেয়ে যাবেন, আমার মত। আর ইউটিউব দিয়ে এপ্রুভ করানোটা মনে হয় নিরাপদ না। বাংলাদেশীদের Youtube ভিডিও যে ভাষায় দেয়া হোক তাতে গুগোল এড দেখায় না, দেশের নাম বদলালে দেখায়। সেটা আইনসিদ্ধ নিশ্চয়ই নয়।

এডসেন্স এর সমস্য?

বাংলাটিউটোরিয়াল
Mar 16, 11:56 AM
আপনার যেটা করা উচিত সেটা হচ্ছে এডসেন্স বাদ দিয়ে অন্য কিছু ব্যবহার করা। বাংলা সাইটে যারা এডসেন্স ব্যবহার করছে তারা যে খুব একটা সফল হয়েছে শুনি নাই, আমি নিজেও ব্যবহার করেছি। ওই চিন্তা পুরোপুরি বাদ দিয়ে Green-Red ব্যবহার করতে পারেন(বাংলাদেশী এডের জন্য), তাতেও খুব একটা লাভ হবে না। Adhitz আমার মনে হয় বেশ ভাল হবে, adswinner বা, a-sds ব্যবহার করে দেখতে পারেন। a-ads সবচেয়ে বেশী দেয় কিন্তু Bitcoin এ যা বাংলাদেশে বিনিময় নিষিদ্ধ। Adhitz , adswinner ছোটখাট সাইটের জন্য ব্যবহারকারীদের বিরক্তি উৎপাদন ছাড়া সবচেয়ে ফলদায়ী মাধ্যম।