user-avatar

বন্ধুহৃদয়

বন্ধুহৃদয়

বন্ধুহৃদয় এর সম্পর্কে
যোগ্যতা ও হাইলাইট
পুরুষ
Unspecified
Unspecified
প্রশ্ন-উত্তর সমূহ 388.79k বার দেখা হয়েছে
জিজ্ঞাসা করেছেন 21 টি প্রশ্ন দেখা হয়েছে 20.43k বার
দিয়েছেন 310 টি উত্তর দেখা হয়েছে 368.36k বার
0 টি ব্লগ
0 টি মন্তব্য
মসজিদে মান্নত করা শুদ্ধ নয় তাই তা পূর্ণ করাও আবশ্যক নয়। সুতরাং,যদি কেউ এধরণের মান্নত করে এবং পূর্ণ‌ও করে,তাহলে মান্নত শুদ্ধ না হ‌ওয়ায় মসজিদে দেয়া উক্ত মান্নতকৃত পশু বা বস্তুকে নফল সাদাকার পশু ধরা হবে এবং উক্ত পশু মসজিদ থেকে কিনে খাওয়া বৈধ হবে। উল্লেখ্য,যদি কেউ আল্লাহর নামে মান্নত করে এবং মান্নতকৃত বস্তু মসজিদে আগন্তুক গরীব-মিসকিনকে দেয়ার নিয়ত করে,তাহলে মান্নত শুদ্ধ হবে এবং পূর্ণ করাও আবশ্যক হবে। সূত্রঃ বাদায়েউস সানায়ে ৫/৮২ দারুল উলুম ১২/২৯,১৩২ রহমানিয়া ২/৩৪৭

তাসমিমা নামের অর্থ কি?

বন্ধুহৃদয়
Oct 16, 04:15 AM

তাসমিম (تسميم) অর্থ, খাদ্যে বিষ মিশানো,কথা পেঁচিয়ে জটিল করা।

সূত্রঃ মু'জামুল গণী,মু'জামুর রায়িদ

উল্লেখ্য,তাসমিমা  তাসমিম এক‌ই।
হ্যাঁ,যাকাত ও উশর প্রদানের খাত এক‌ই। অর্থাৎ যাঁদেরকে যাকাত দিতে হয়, তাঁদেরকেই উশর দিতে হয়। সূত্রঃ শারহুল বেকায়া ১/২৩৬
সামাজিকতা রক্ষার্থে কোন মেয়ে তার দুলাভাই বা গাইরে মাহরামের সামনে পর্দা করা ছাড়া যেতে পারবেনা।তবে একান্ত প্রয়োজনে পূর্ণ পর্দা করে সামনে যেতে পারবে এবং কথাও বলতে পারবে।তবে কথা বলার ক্ষেত্রে নরম বা মিষ্টি সুর যেন প্রকাশ না পায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। পর্দা বিষয়ে পবিত্র কুর‌আনুল কারীমের বিধান গুলির প্রতি লক্ষ্য করলে এমনটাই প্রতিয়মান হয়। নিম্নে প্রদত্ত আয়াত সমূহ লক্ষ্য করুন! হে নবী! আপনি আপনার পত্নীগণকে ও কন্যাগণকে এবং মুমিনদের স্ত্রীগণকে বলুন, তারা যেন তাদের চাদরের কিয়দংশ নিজেদের উপর টেনে নেয়। এতে তাদেরকে চেনা সহজ হবে। ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।(সূরা আহযাব আয়াতঃ৫৯) হে নবী পত্নীগণ! তোমরা অন্য নারীদের মত নও; যদি তোমরা আল্লাহকে ভয় কর, তবে পরপুরুষের সাথে কোমল ও আকর্ষনীয় ভঙ্গিতে কথা বলো না, ফলে সেই ব্যক্তি কুবাসনা করে, যার অন্তরে ব্যাধি রয়েছে তোমরা সঙ্গত কথাবার্তা বলবে।(সূরা আহযাব আয়াতঃ৩২) তোমরা  গৃহাভ্যন্তরে অবস্থান করবে-মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করবে। হে নবী পরিবারের সদস্যবর্গ। আল্লাহ কেবল চান তোমাদের থেকে অপবিত্রতা দূর করতে এবং তোমাদেরকে পূর্ণরূপে পূত-পবিত্র রাখতে। (সূরা আহযাব আয়াতঃ৩৩) তোমরা তাঁর পত্নীগণের কাছে কিছু চাইলে পর্দার আড়াল থেকে চাইবে। এটা তোমাদের অন্তরের জন্যে এবং তাঁদের অন্তরের জন্যে অধিকতর পবিত্রতার কারণ।(সূরা আহযাব আয়াতঃ৫৩) উল্লেখ্য, সর্বোচ্চ তাক‌ওয়া পূর্ণ পর্দা হল পুরুষদের সামনে না যাওয়া।যদি কেউ এবিষয়ে কঠোরতা করে, তাহলে আশা করা যায় অবশ্যই আল্লাহ পাক তাঁকে এবিষয়ে সহযোগিতা করবেন। আল্লাহ পাক সকলের জন্য যথেষ্ট হোন!
হ্যাঁ,জামাতে এক দুই রাকাত ছুটে গেলে পূর্ণ জামাতে নামাজ আদায়ের স‌ওয়াব পাওয়া যাবে।এ বিষয়ে আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত এক হাদিসে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি জামাতে এক রাকাত পেল সে নামাজ পেল। বুখারী শরীফ,৫৪০ মুসলিম শরীফ ৬০৭ আবু দাউদ শরীফ ১১২১  উল্লেখিত হাদিসে রাকাত পেলে নামাজ পা‌ওয়ার অর্থ হিসেবে ফজিলত বা এজাতীয় কিছু উদ্দেশ্য বলে হাদিস বিশারদ গণ অভিমত ব্যক্ত করেছেন। তবে, লক্ষণীয় বিষয় হল, জামাতে নামাজ না পাওয়া যেন অলসতার কারণে না হয়; কারণ,এতে ফজিলতের পরিবর্তে গোনাহগার হতে হবে।
যেসব কার্পেট মসজিদে ব্যবহার করা হয়, এধরণের কার্পেট দোকান থেকে কিনে বাসায় ব্যবহার করতে পারবেন (তবে,যেসব কার্পেট বাইতুল্লাহ বা কাবা ঘর বিশিষ্ট, সেগুলো বাসায় ব্যবহার করা আদব পরিপন্থি) আর যেসব কার্পেট মসজিদে ব্যবহার করা হয়েছে,(যদিও তা পরিত্যক্ত হোক) তা যেকোন ধরনের হোক না কেন, উপযুক্ত মূল্য দিয়ে ক্রয় করা ছাড়া বাসায় বা ঘরে ব্যবহার করা বৈধ নয়। সূত্রঃ কিতাবুন নাওয়াযিল ১৩/৪৪৭

ইমামের পিছনে নামায আদায়ের নিয়ম।

যিনি ইমামের পেছনে নামাজ আদায় করেন তাকে ‘মুক্তাদি’ বলা হয়।

    মুক্তাদি প্রথমে ইমামের পেছনে এক্তেদার করার নিয়ত করবে। এক্তেদার নিয়ত ব্যতীত মুক্তাদির নামাজ সহীহ হবে না।
    ইমামের তাকবীরে তাহরীমা ‘আল্লাহু আকবার’ শেষ হওয়ার পূর্বে মুক্তাদির তাকবীর বলা শেষ করা যাবে না। অর্থাৎ এমনভাবে তাকবীর তথা নামাজের শুরুতে আল্লাহু আকবার বলবে, যেন ইমামের শেষ হ‌ওয়ার পরে শেষ হয়।
 ইমাম সূরা/কিরাত শুরু করলে মুক্তাদি ছানা পড়া থেকে বিরত থাকবে। অর্থাৎ ইমাম সূরা পড়া শুরু করার আগে মুক্তাদি ছানা  পড়বে।
    মুক্তাদি ইমামের পেছনে সূরা ফাতিহা বা কিরাত কোনটা পাঠ করবে না। সূরা ফাতিহার পূর্বে বিসমিল্লাহও পড়বে না।
    মুক্তাদি রুকু থেকে উঠার সময় ‘সামিআল্লাহুলিমান হামিদা’ না বলে ‘রব্বানা লাকাল হামদ’ বলে উঠবে।
    সালাম ফিরানোর সময় ইমামের ‘আসসালামু’ বলার আগে মুক্তাদির ‘আসসালামু’ বলা যেন শেষ না হয়।
    ইমামের সালাম ফিরানোর পর সাথে সাথে মুক্তাদির সালাম ফিরানো উত্তম।
    ডান দিকে সালাম ফিরানোর সময় ডান দিকের মুসল্লী এবং নেককজার জিনদেরকে সালাম করার নিয়ত করবে, আর বাম দিকে সালাম ফিরানোর সময় বাম দিকের মুসল্লী এবং নেককার জিনদেরকে সালাম করার নিয়ত করবে। ইমাম বাম দিকে থাকলে বাম সালামে তাঁরও নিয়ত করবে। আর ইমাম সোজা বরাবর থাকলে উভয় সালামেই তাঁর নিয়ত করবে। -সূত্র : আহকামে যিন্দেগী

লিয়াকত শব্দের অর্থ?

বন্ধুহৃদয়
Oct 12, 08:34 AM
লিয়াকত (لياقة) আরবী শব্দ,যার অর্থ হল; যোগ্যতা,দক্ষতা, উপযুক্ততা,যথাযথতা, উপযোগিতা। সূত্রঃ আল-মুজামুল ওয়াফি ৮৫৬

ফরয গোসল শুদ্ধ হবে কি?!?

বন্ধুহৃদয়
Oct 10, 10:30 AM
এক্ষেত্রে পুনরায় গোসল করতে হবেনা; শুধু শুকনো স্থানে পানি পৌঁছায় দিলে গোসল শুদ্ধ হবে। এমনি এক ধরণের একটি মাস‌আলা শারহুল বেকায়ার লেখক আল্লামা উবাইদুল্লা বিন মাসউদ (র) তায়াম্মুম অধ্যায়ে নিয়ে এসেছেন; যার সারমর্ম হচ্ছে, নাপাক ব্যক্তি গোসল করতে গিয়ে যদি এমন পরিস্থিতির সম্মুখীন হয়,যে তাঁর পিঠের এক অংশ শুকনো থাকতেই পানি শেষ হয়ে গেছে,তাহলে পরবর্তীতে সেই অংশ ভিজানো পরিমাণ পানি পেলে সেই অংশ ধুয়ে নেয়াই যথেষ্ট হবে। শারহুল বেকায়া ১/৯৫ সহিহ মুসলিম শরীফের ওযু বিষয়ক একটি হাদিস থেকেও উপরোক্ত মাস‌আলার সমাধান পেতে পারি। হাদিসে বর্ণিত হয়েছে,এক সফরে কিছু লোক (সাহাবা রাঃ) ওযু করেছিলেন এমনভাবে, তাঁদের গোড়ালি শুকনো ছিল। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁদেরকে দেখে বললেন,শুকনো গোড়ালি বিশিষ্ট লোকদের জন্য জাহান্নামের দূর্ভোগ! তোমরা ওযু পূর্ণ করো। সহিহ মুসলিম হাদীস নং ২৪১ লক্ষ্য করুন,উক্ত হাদীসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁদেরকে নতুন করে ওযু করার নির্দেশ দেননি; বরং, পূর্ণ করতে বলেছেন।এথেকে বুঝা যায়,কোন অংশে পানি না পৌঁছলে সেই অংশে পানি পৌঁছালে যথেষ্ট।
বীর্য নির্গত হলে কোন কিছু দিয়ে পরিষ্কার করে নামাজ আদায় করা যাবেনা।কারণ, বীর্য নির্গত হ‌লে ব্যক্তি নাপাক হয়ে যায়।আর নাপাক অবস্থায় নামাজ আদায় করা যায়না। এধরণের নাপাকির সম্মুখীন হলে এবং নামাজ আদায়ের ইচ্ছা থাকলে, আল্লাহ তায়ালা মুমিনদের পবিত্রতা অর্জনের নির্দেশ দিয়েছেন। সূরা আল মায়িদা ( আয়াত, ৬)  এমনকি এধরণের ব্যক্তিদের কে মসজিদে গমনে নিষেধাজ্ঞা আরোপ করে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি হায়েজ বিশিষ্ট মহিলা এবং নাপাক বিশিষ্ট ব্যক্তির জন্য মসজিদ বৈধ রাখি না।( বাইহাকী শরীফ ৪৪৯৫)

বাংলা রেফারেন্স?

বন্ধুহৃদয়
Jan 18, 11:31 AM
https://www.bissoy.com/966273/ লিংকে দেয়া প্রশ্নটি দেখুন! উত্তর দেয়ার পর জনাব হিজবুল্লাহ,মুছে দিয়েছেন এই অজুহাতে, সেখানে আরবী রেফারেন্স দেয়া হয়েছে। বাংলা ছাড়া অন্য ভাষায় রেফারেন্স দিলে তা মুছে দেয়া হয়। তিনি আমার ওয়ালে এমনটাই বলে বিষ্ময়ের ১ নং নীতি পড়তে বলেন। আমি ১ নং নীতি পড়ে শুধু এতটুকু পেলাম, বিষ্ময় একটি বাংলা সাইট এখানে প্রশ্ন, উত্তর, মন্তব্য বাংলায় করতে হয়। রেফারেন্সের কথা পেলাম না। দায়িত্বশীলদের দৃষ্টি আকর্ষণ করছি, হিজবুল্লাহর এ কাজ কতটুকু সঠিক হয়েছে?
অনেকে এমন রয়েছে যারা স্ত্রীর সঙ্গে করা একান্ত গোপন বিষয়গুলো প্রয়োজন ছাড়া বন্ধুদের সাথে শেয়ার করে।এ বিষয়ে ইসলাম কি বলে?
যে কোন পুরুষ বা মহিলার শীতকালে পায়ের আঙ্গুল ব্যাথা হয় ও ফুলে যায়,এর কারণ ও প্রতিকার কি?

গর্ভবতী নারীর বমি?

বন্ধুহৃদয়
Nov 13, 03:32 PM
এক গর্ভবতী নারীর বমির কারনে ট্যাবলেট Emistat 8mg খাওয়ানো হচ্ছে।বমি একবার হলেও পেট খুব জ্বালা পোড়া করছে।এবং বমির মধ্যেও অনেক ঝাঁঝ অনুভূত হচ্ছে।করনীয় কি?