user-avatar

নিস্ক্রিয়গ্যাস

◯ নিস্ক্রিয়গ্যাস

লক্ষ করুন "এক্স'র" এখানে 'র' এর পূর্বে একটি Apostrophe ' চিহ্ন টি ব্যবহার করা হয়েছে। কোন বাংলা শব্দের শেষে Apostrophe সহ র বসিয়ে মূলত সেটি দিয়ে "এর" বোঝায়। যেমন- এক্স'র- এক্স এর, চাঁদ'র- চাঁদের/চাঁদ এর। অর্থাৎ 'র দিয়ে শব্দটিকে একটু সংক্ষেপ করা হয়। আর "এর" বোঝায়। এটা ব্যবহারিকভাবে সুবিধার্থে ব্যবহার করা হয়। তবে এটার বাংলা ভাষায় ব্যকরণগত কোন নিয়ম আছে বলে আমার জানা নাই।

যোগাযোগ ক্ষমতা?

নিস্ক্রিয়গ্যাস
Jul 16, 10:11 AM
আপনি  মানুষের সাথে ছোটবেলা থেকেই কম কথা বলেছেন আর কম মিশেছেন এজন্য আপনার এটা একটা অভ্যাসে পরিনত হয়ে গেছে। তাই আপনি চাইলেও এটা থেকে বের হতে পারছেন না। কথা বলতে গেলে কথা খুঁজে পাচ্ছেন না বা কি বলবেন বুঝতে পারছেন না। হয়তো কিভাবে একটা সার্কেলে জয়েন করে আড্ডা দিবেন সেটাও হয়ে উঠছে না। অর্থাৎ আপনার যোগাযোগ ক্ষমতা অনেক দমিয়ে গেছে। আসলে এটা মূলত ছোটবেলা থেকে লালন করার জন্যই অভ্যাসে পরিনত হয়ে গেছে। কথায় আছে "মানুষ অভ্যাসের দাস"। তবে এটা থেকে মুক্তি পাওয়া যাবেনা তা না। প্রথমত হতাশ হবেন না। যেহেতু কম কথা বলা একটা অভ্যাস। তাই সেই অভ্যাস টা চেঞ্জ করে নতুন অভ্যাস তৈরি করতে হবে সেটা সবার সাথে মেশার আর বেশি কথা বলার। এটা করার জন্য সবার সাথে মিশুন যেকোন বিষয়ে শুনিয়ে সবাইকে বলতে থাকুন। কথা না পেলেও কিছু বলার চেষ্টা করুন। সবার সাথে একটু তাল মেলানোর চেষ্টা করুন। নিজের মাঝের জড়তাকে ঝেড়ে ফেলুন। বাসায় একা একা কথা বলা প্র‍্যাক্টিস করুন। পারলে সেটা আয়নার সামনে। আর সেগুলি সবার মাঝে গিয়ে এ্যাপ্লাই করুন। শুরুতে হয়তো হয়ে উঠবেনা এমন টা। তাই আপনাকে চালিয়ে যেতে হবে। অনিচ্ছা সত্ত্বেও কথা বলুন। দেখবেন ধীরেধীরে এগুলিই আপনার অভ্যাসে পরিনত হবে আর আপনি ভাল ফিল করবেন। আর একটু একটু করে দিনে দিনে হয়ে উঠবে। কঠিন কিছুনা নতুন একটা অভ্যাস তৈরি করা মাত্র। তাই হতাশাকে ঝেড়ে শুরু করুন।
প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যান... টাইপ করুন-  HSC First 3 letters of board HSC Roll 2019 আর ম্যাসেজটি সেন্ড করুন "16222" নাম্বারে।

নিচের বাংলার ইংরেজি চাই?

নিস্ক্রিয়গ্যাস
Jul 16, 08:56 AM
I am extremely sorry for my bad behavior with you. Now I am realizing that time was not right. Actually I am not that kind of boy. Please forgive me.

সর্বশেষ পাওয়া তথ্য (০৫/০৩/২০১৯) অনুযায়ী অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস (Jeff Bezos) বর্তমান বিশ্বের সবচেয়ে ধনি। (131 বিলয়ন ডলার প্রায়)

তথ্যসূত্রঃ এখানে

গ্রামীনফোন তাদের প্রিপেইড গ্রাহকদের জন্য একটা বিশেষ সুবিধা চালু করেছে। এটা বেশ আগে থেকেই। সেটা হচ্ছে নির্দিষ্ট প্যাকেজ ক্রয় করলে সেটার ওপর কিছু পয়েন্ট ফ্রী পাওয়া যাবে। হতে পারে কোন মিনিট প্যাক অথবা ডাটা প্যাক কিংবা এসএমএস। আর সেই ফ্রী পয়েন্ট দিয়ে কেনা যাবে কিছু ডাটা প্যাক বা এসএমএস। এতে ফ্রী পয়েন্টের বিনিময়েই কোন খরচ ছাড়া এই প্যাকগুলি কেনা যাবে। তবে এর জন্য একটা শর্ত আছে সেটা হচ্ছে প্যাকগুলি অবশ্যই my gp এ্যাপ ইন্সটল করে সেখান থেকে কিনতে হবে। তবেই পয়েন্ট ফ্রী পাওয়া যাবে। যত বেশি পয়েন্ট পাবেন আপনি সে হিসেবে ফ্রী প্যাক নিতে পারবেন সেটার বিনিময়ে। আবার একজন মাইজিপি এ্যাপ ব্যবহারকারি আরেকজনকে সেই পয়েন্ট শেয়ার ও করতে পারবে সেই ব্যবস্থাও আছে। আর পয়েন্ট দেখতেও my gp  এ্যাপ লাগবে। আশা করি বুঝতে পেরেছেন।
অবশ্যই। ডিপ্লোমা এবং এইসএসসি সম্পন্নকারী উভয়েই চার্টার্ড একাউন্ট্যান্ট (Chartered Accountant) করতে পারবে।

সে তাকে খেতে দিল।english?

নিস্ক্রিয়গ্যাস
Jul 15, 05:37 PM
He/She gave him to eat.

সাধারণ লবণের গলনাংক কত?

নিস্ক্রিয়গ্যাস
Jul 15, 05:30 PM
সাধারন লবণ বলতে সোডিয়াম ক্লোরাইড (NaCl) কে বোঝায়। সোডিয়াম ক্লোরাইডের গলনাঙ্ক প্রায় ৮০১ ডিগ্রী সেলসিয়াস।

x = 5 y = 7 হলে 8x - 5y + xy?

নিস্ক্রিয়গ্যাস
Jul 15, 05:22 PM
দেওয়া আছে, x=5, y=7 8x-5y+xy =8*5-5*7+5*7 =40-35+35 =40
হ্যা যাবে। বহুনির্বাচনীতে ২টা মিলিয়েই পাশ সর্বশেষ নিয়ম অনুযায়ী এ পর্যন্ত।
শুক্রাণু পরীক্ষাকে মূলত "স্পার্ম টেস্ট" (Sperm Test) বলা হয়। তাই আপনি স্পার্ম টেস্টের কথা বললেই হবে। স্পার্ম টেস্টের মাধ্যমে স্পার্মগুলি এ্যানালাইসিস করা হয়। এজন্য একে স্পার্ম (শুক্রাণু) টেস্ট বলে।
অবশ্যই নিজে করা যায়। তবে এর জন্য ভালভাবে HTML কোডিং শিখতে হবে। কোডিং ভালভাবে না শিখে নিজে নিজে কোড তৈরি করতে গেলে অনেক বিড়ম্বনায় পড়তে হবে। HTML(Hyper Text Markup Language) মূলত ওয়েব পেজ ডিজাইনের জন্য ব্যবহার করা হয়। আপনি এটি শিখে নিজের ওয়েবসাইটে সেটাকে কাজে লাগাতে পারেন। এছাড়াও অন্য কারো ওয়েব ডিজাইন করে উপার্জন করতে পারবেন। এর জন্য অবশ্য HTML এর পাশাপাশি আরো কিছু কোডিং শেখা প্রয়োজন যেমন- CSS, JAVASCRIPT, PHP । ক্ষতি বলতে তেমন কিছু নেই। আপনি ভালভাবে কোডিং না শিখে সেটা এ্যাপ্লাই করতে গেলে অনেক ভুলত্রুটির সম্মুখ্যিন হবেন। শুধু HTML দিয়ে মনের মত ডিজাইন করতে পারবেন না। অদক্ষ হলে সেক্ষেত্রে অনেক বিড়ম্বনায় পড়বেন এবং সময় অপচয় হবে।

Yeah অর্থ কি?

নিস্ক্রিয়গ্যাস
Jul 14, 10:24 PM
"Yeah" শব্দটি মূলত "হ্যাঁ" অর্থে ব্যবহার করা হয়। এছাড়াও অবিশ্বাসসূচক অভিব্যক্তি হিসেবেও অনেক সময় Yeah বা Yea ব্যবহার করা হয়।

ওয়েবসাইটটি বন্ধ করতে পারবে কি?

নিস্ক্রিয়গ্যাস
Jul 14, 10:10 PM
অবশ্যই সেটা কোন দেশের জন্য ক্ষতির কারন হলে বন্ধ করে দিতে পারবে। যদি রাষ্টোদ্রোহী কোন কাজ করা হয় বা অপরাধমূলক কোন কাজ যেটার প্রভাব দেশের ওপর পরে তবে সাইবার ক্রাইমের অপরাধে অভিযুক্ত হবার পাশাপাশি বন্ধ করা হবে। এগুলি বন্ধ করা যায়।

প্রতিশোধ জিনিস টা এমন, আপনার সাথে কেউ অন্যায় করলো আর আপনিও তার সাথে পালটা অন্যায় করার চিন্তায় আছেন। এতে করে অন্যায়ের পরিমানটা বেড়ে যায়। ফলোশ্রুতিতে একটা টাইমে দুই পক্ষের মধ্যে অনেক বড় বিবাদের সৃষ্টি হয়। অর্থাৎ প্রতিশোধ পরায়নতা একটা ভুল পথের সৃষ্টি করে অন্যের অনুচিত কাজের প্রতি ক্রোধ সৃষ্টি করে সেই পথে নিজেকে চালিত করে। অনেকে ভাবে এটা শোধ নেওয়া। কিন্তু এটা অনুচিত প্রথমত ৩টা কারনে-
১. এটির দ্বারা সমস্যা বেড়ে যায়।
২. এটার দ্বারা নিজেকেও অন্যায় কাজে চালিত করা হয়।
৩. প্রতিশোধ পরায়নতা ক্রোধ এবং ইগো থেকে সৃষ্টি হয়। কিন্তু এটা চিরন্তন সত্য যে, ক্রোধ এবং ইগোর সাথে নেওয়া প্রতিটি স্বিদ্ধান্তে ভুলের পরিমান টায় বেশি।
এর মানে এই নয় যে প্রতিশোধ নেওয়ায় যাবেনা। এমন অনেক ক্ষেত্রই আছে যেখানে প্রতিশোধ নেওয়া বাধ্যতামূলক হয়ে যায়। যেটাকে অন্যায়ের শাস্তি হিসেবে ধরা হয় তবে সেটা যেন লিমিট ক্রস না করে। প্রতিশোধ পরায়নতা এমন, কেউ আপনাকে অনেক কষ্ট দিলো কোনভাবে আর আপনিও তাকে অনেক কষ্ট দেওয়ার চিন্তা স্থির করলেন। হোক সেটা আজ, কাল বা কোন একদিন।
ক্ষমার ক্ষেত্রে এই চিন্তা টা একটু পরিবর্তন হয়ে এমন আসে, আমাই তো কষ্ট দিয়েছেই উলটা তাকে কষ্ট দিয়ে তো আমার কষ্টের মুহূর্তগুলি ফিরে আসবেনা। মাঝখান থেকে সে কষ্টই পাবে। বাদ দেই। লাভ কি তাতে। আমার দূর্ভাগ্য ছিল সেটা। ভাল থাক সবাই বা সে। আমি আমার মত। লক্ষ করুন, এটা ভেবে আপনি ক্ষমা করে দিলেন। এতে যেগুলি ঘটলো-
১. উদারতার পরিচয় দিলেন।
২. কারো শুভ কামনা করলেন। মানে ক্রোধ থেকে নিজেকে সরালেন।
৩. সমস্যা টাকে আর বাড়তে দিলেন না।
তবে অনিষ্টকারীদের ক্ষমা করলেও তাদের সংস্পর্শে যাওয়া অনুচিত। তবে কাছের মানুষ হলে আর ভুলবশত কিছু করলে বা ঘটলে সেক্ষেত্রে অবশ্যই ক্ষমা করে সম্পর্কটা ঠিক রাখা উচিত।
রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন-
"যদি ক্ষমায় করতে পারবেনা, তবে ভালবাসো কেন?"
অর্থাৎ অন্তত ভালবাসার মানুষগুলির সাথে প্রতিশোধ জিনিসটা খুবই নিচু মনের পরিচয় দেয়। ভালবাসা থাকলে রাগ, অভিমান, ক্রোধ সবই থাকতে পারে তবে প্রতিশোধ নয়। যতক্ষণ ভালবাসা আছে ক্ষমা থাকবেই। ক্ষমা দূর্বলতা না বরং দূর্বলদের সুযোগ দেওয়া। আর এই সুযোগটি করে দিলেন আপনি। তাই আপনার অবস্থান টা অনেক ওপরে। আর কারো প্রতি মনে ভালবাসা রেখে প্রতিশোধ পরায়ন হবেন না। যেখানে ভালবাসা থাকে প্রতিশোধ জিনিস টা সেখানে একদমই মানায় না। ক্ষমা শুধু মহৎ না অনেক মহৎ একটি গুণ। যেটি সবাই অর্জন করতে পারেনা।

ফোনের নেটোয়ার্ক আইসি দূর্বল হয়ে গেলে এমন সমস্যা দেখা দেয়। এছাড়া সূক্ষ্ম নেটোয়ার্ক এ্যান্টেনার দূর্বলতার জন্যও এমন হয়। অর্থাৎ ফুলি নেটওয়ার্ক রিসিভ করতে পারেনা। এতে করে নেটওয়ার্ক অনেক আপ ডাউন করে। আবার অনেক সময় কিছু লোকেশনে কাভারেজ হারিয়ে যায়। যেহেতু একই লোকেশনে আপনার ফোনের নেটওয়ার্ক ফুল থাকেনা কিন্তু অন্যটির থাকে এতে বোঝায় যাচ্ছে আপনার ফোনে এরূপ কোন সমস্যা আছে। পুরোপুরি নষ্ট না হবার জন্য আমরা এই সমস্যাগুলি বুঝে উঠিনা অনেক সময়। ভাবি নেটওয়ার্ক সমস্যা বা ফোনে নেট ডিস্টার্ব দিচ্ছে। তবে বিষয়গুলি কিছুটা সূক্ষ্ম। আবার তৈরি থেকেই কিছু কিছু ফোনের আইসি অন্য ফোন থেকে দূর্বল হয়। সেগুলি স্বাভাবিক অর্থাৎ সেটা সমস্যার জন্য না।

চাকরির পাশাপাশি অনার্স করতে চাই?

নিস্ক্রিয়গ্যাস
Jul 14, 01:22 PM
আপনি যদি সাইন্সের কোন সাবজেক্ট নিয়ে অনার্স করতে চান তবে আমার পরামর্শ আপনি সাইন্সের যেই সাবজেক্টটি ভাল বোঝেন এবং আগ্রহ আছে বেশি সেটি নিয়ে অনার্স করুন। অনেকেই আছে ম্যাথ বোঝেনা, ফিজিক্স বোঝে ভাল। তাহলে ফিজিক্স নিয়ে পড়া উচিত। আমরা যেই সাবজেক্টগুলি ভাল বুঝি সেগুলির প্রতি আমাদের আগ্রহও থাকে বেশি। আর আগ্রহ নিয়ে পড়লে পড়া অনেক কম সময়েই হয়ে যায়। আপনি যেহেতু চাকরি করে পড়বেন সেক্ষেত্রে আপনি অবশ্যই পড়ার জন্য অনেক কম সময় পাবেন। আর এজন্য আপনি যদি কম বোঝেন বা আগ্রহ কম এমন সাবজেক্ট নেন সেটি পড়তে ইচ্ছে হবেনা আবার ইচ্ছে হলেও কম সময়ে পড়ে কাভার করতে পারবেন না। যার জন্য রেজাল্ট খারাপেত দিকে চলে যাবে। তাই আমার মনে হয় আপনি যে সাবজেক্ট ভাল বোঝেন সেটি নেওয়া উচিত। আর যদি সাইন্সের কোন সাবজেক্ট ই নিতে না চান। ইংরেজিতে মোটামুটি ভাল হয়ে থাকলে ইংরেজিতে অনার্স করুন। তাও ভাল হবে। চাপ মোটামুটি কম থাকবে। তবে এমন টা করবেন যে, ভাল ভেবে এমন একটা সাবজেক্ট নিলেন যেটি পরে হজম করতে পারলেন না। তাই এই স্বিদ্ধান্তটি একান্ত আপনার। সাইন্সের কোন সাবজেক্টই একটা আরেকটা থেকে সহজ বলা ঠিক না। আসলে যে যেটা ভাল বোঝে বলে সহজ। আমি যদি বলি ফিজিক্স বা ক্যামিস্ট্রি নেন এর মানে আমি এই দুটি ভাল বুঝি জন্য আপনাকে বললাম। কিন্তু আমার বোঝার প্রেক্ষিতে আপনি সাবজেক্ট নিলে কি হবে ? হবেনা। কারন পড়বেন আপনি। তাই আপনি নিজে বুঝে শুনে সাবজেক্ট নিন। যেটা ভাল বোঝেন আর আগ্রহ আছে। যেহেতু ইন্টার পর্যন্ত সাইন্স পড়ে এসেছেন সাইন্স নেওয়ার চেষ্টা করুন। যদি সমস্যা মনে হয় ইংরেজি নিয়ে অনার্স করুন। মান ভাল আবার চাপ ও মোটামুটি কম।
Cyathea dealbata সাধারনত Silver-Fern নামেই পরিচিত। এই গাছের পাতাকে নিউজিল্যান্ডের জাতীয় একটি প্রতিক হিসেবে ধরা হয়। নিউজিল্যান্ডের আলোচিত পতাকাতেও এই পাতার সিম্বল দেওয়া হয়। আর এ কারনেই নিউজিল্যান্ডের জার্সিতে এই সিলভার ফার্নের পাতার ছবি দিয়ে জার্সির ডিজাইন করা হয়েছে। যেমন বাংলাদেশের জার্সি জাতীয় পতাকার ডিজাইনেই করা হয়েছে লাল সবুজ দিয়ে।

Video Converter এই এ্যাপ টি ইন্সটল করুন। এটি অনেক ভাল মানের ভিডিও কনভার্টার। এটি দিয়ে মোটামুটি দ্রুত কনভার্ট করতে পারবেন।

জি। মুক্তিযোদ্ধা কোটা থাকলে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য। অর্থাৎ ৩২ বছর পর্যন্ত আবেদন করা যাবে।
হ্যা আবেদন করা যাবে। যে বিষয়ে পরীক্ষা দিলেন সেই বিষয়সহ মোট জিপিএ যেটা আসে সেটার হিসেবে আপনি পাবলিকে আবেদন করতে পারবেন। অর্থাৎ তখন আপনার এইসএসসি কাউন্ট হবে যে বছর অবশিষ্ট সাবজেক্টে পাশ করে মোট জিপিএ পেলেন সেই বছর থেকে। আপনার মোট পয়েন্ট যদি নির্দিষ্ট ভার্সিটিতে পরীক্ষা দেওয়ার উপযোগী হয় তবে অবশ্যই পারবেন।
সাধারনত হেয়ার স্পিকারের তুলনায় মাউথ স্পিকারের দাম কম। তবে হেয়ার স্পিকার লাগানো মাউথ স্পিকার অপেক্ষা সহজ। যাইহোক, একটা বাটম ফোন যেমন সিম্ফোনি D150 ফোনের মাউথ স্পিকার লাগানো চার্জ ৬০ টাকা প্রায়। তবে স্থান ও কাস্টমারভেদে এটাকে কমবেশি করে নেওয়া হয়। তবে এটার সঠিক চার্জ ৬০টাকা।
১. Akmal's Mobile Training Institute,  থার্ড ফ্লোর   নাহার প্লাজা বীর উত্তম, সোনারগাঁও রোড, ঢাকা। (০১৮১৯-৮৩০০২০) ২. Mobile Servicing & Training Center, রাজবাড়ি চৌরাস্তা, থানা রোড, তুরাগ, ঢাকা (০১৯১৫-৩৯৭৩৬৯) এছাড়াও মোবাইল সার্ভিসিং করে এমন কোন দোকানে যোগাযোগ করে সেখানে থেকেও কাজ শেখা যায়।

বর্তিমানে সরকারি চাকরির আবেদন ফী জমা দেওয়ার জন্য ব্যাংক ড্রাফটের ঝামেলা নেই। যেকোন টেলিটক প্রিপেইড সিম থেকেই আপনার আবেদন ফী জমা দিতে পারবেন ঘরে বসেই। নির্দিষ্ট নিয়মাবলি অনুসরণ করে। বর্তমানে প্রতিটি সার্কুলারেই টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে টাকা জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। সেখানে কোন ব্যাংকের কথা উল্লেখ থাকেনা। সুতরাং আপনি টেলিটক প্রিপেইড সিম থেকে sms এর মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ ফী জমা দিবেন কোন ঝামেলা ছাড়ায়।

বিঃদ্রঃ পূর্বে সোনালী ব্যাংকসহ কয়েকটি ব্যাংকের মাধ্যমে টাকা জমা দেওয়া হত। যা সার্কুলারে উল্লেখ থাকতো।
কার্ড রিডার একটি ইনপুট ডিভাইস যা কোন স্টোরেজের ডাটা রিড করার কাজে ব্যবহার করা হয়। মনে করুন আপনার একটা (SD)   মেমোরি কার্ড যেটা মোবাইলে লাগানো আছে। সেটা কম্পিউটারে সরাসরি ইনপুট দেওয়া সম্ভব না। এর জন্য কার্ড রিডারে সেটা লোড দিয়ে সেটা Usb পোর্টের মাধ্যমে লোড করা হয়। তারপর সেটা লোডিং সম্পন্ন হলে সেই মেমোরির ডাটা কম্পিউটার থেকে রিড করা যায়।  একাটি মোটামুটি ভাল মানের ব্যবহার উপযোগী কার্ড রিডারের দাম প্রায় ৮০ টাকা মাত্র। USB 3.0 ই পাবেন এই দামে। এছাড়াও আপনি কোয়ালিটি এবং কিছু এক্সট্রা সুবিধা অনুযায়ী আরো বেশি দামের পাবেন। যেমন মাল্টিপোর্টের, USB এর পাশাপাশি OTG সাপোর্টেড। বিভিন্ন স্পেশাল ডিজাইনের। সেসব কার্ড রিডার আপনি ১২০ থেকে শুরু করে ৫০০+ টাকার ও পাবেন। আবার নরমাল কার্ডরিডার গুলি ৩০-৪০ টাকাতেও পাওয়া যায়। যেগুলি খুব ভাল হবে না। তাই কোয়ালটি আর আপনার প্রয়োজন অনুসারে কিনতে হবে। আমার মনে হয় ৮০ টাকার টায় বেস্ট হবে আপনার জন্য।
Auto Cad একটি 2D এবং 3D কম্পিউটার-এইডেড ড্রাফটিং সফটওয়্যার। যেটা মূলত আর্কিটেকচার এবং কন্সট্রাকশনে ব্যবহার করা হয়। এটা একটি ডিজাইনিং কম্পিউটার সফটওয়্যার। এর মাধ্যমে বিল্ডিং, ব্রীজ, কম্পিউটার চিপস এর ব্লুপ্রিন্ট তৈরি করা হয়। এসব ডিজাইনের বর্তমানে অনেক চাহিদা। Auto Cad শিখে আপনি যেকোন ডিজাইনিং কোম্পানি এছাড়াও কন্সট্রাকশনের কাজ করে এমন কোন কোম্পানিতে চাকরির সুযোগ পেতে পারেন। এর জন্য কাজ শিখে ভাল অভিজ্ঞতা অর্জন করতে হবে।

' " @ & £ $ ¥ € § ¤ ~ এই চিহ্ন গুলোর নাম কী?

নিস্ক্রিয়গ্যাস
Jul 14, 08:43 AM
এই চিহ্নগুলিকে মূলত Special Character বলে। যা অনেকটা সিম্বোলিক। পাসওয়ার্ড, কোডিং সহ বিভিন্ন প্রয়োজনে এগুলি ব্যবহার করা হয়।

ssd হার্ডড্রাইভ কি?

নিস্ক্রিয়গ্যাস
Jul 14, 08:30 AM
SSD (Solid State Drive) এক প্রকার স্টোরেজ যা সলিড স্ট্যাট ফ্লাশ মেমোরিতে স্থায়ী বা অটলভাবে ডাটা সংরক্ষণ করে। এটি মূলত একটি স্টোরেজ। ফ্লাশ কন্ট্রোলার এবং ন্যান্ড ফ্লাশ মেমোরি মিলিয়ে SSD বা Solid State Drive তৈরি করা হয়। উল্লেখ্য, HDD অপেক্ষা SSD বেশি ফাস্ট।

WAP এবং WEB এর মধ্যে পার্থক্য কি?

নিস্ক্রিয়গ্যাস
Jul 14, 08:17 AM
WAP (Wireless Application Protocol) একটি যোগাযোগভিত্তিক প্রোটোকল যা অধিকাংশ মোবাইল Wireless Network বা Wireless ডিভাইসগুলিতে ডাটা এ্যাকসেস এর জন্য ব্যবহার করা হয়। যেমন- ইমেইল এ্যাকসেস, নিউজগ্রুপ, ইন্সট্যান্ট ম্যাসেজিং, ওয়েব এ্যাকসেস এগুলির জন্য ব্যবহার করা হয়। WEB (Word Wide Web) মূলত ইন্টারনেট সার্ভার সিস্টেম যা ফরম্যাটেড ডকুমেন্ট সাপোর্ট করে। এটা মূলত HTML (Hyper Text Markup Language) এ ফরম্যাট করা থাকে। যা কোন লিংক সাপোর্ট করে। যেমন কোন অডিও, ভিডিও, বা বড় কোন ফাইল। আর WAP এর মাধ্যমেই WEB এ এ্যাকসেস করে সেখান থেকে সেগুলি ডাউনলোড বা আপলোড করা যায়। WEB একটি বিস্তৃত প্লাটফর্ম আর WAP কোন ডিভাইসে যোগাযোগভিত্তিক Wireless প্রোটকল।