আকবরআলীrand1 (@আকবরআলীrand1)

শীষ(আ:) সম্পূন` জীবনি জানতে চাই?

আকবরআলীrand1
Aug 7, 2019-এ উত্তর দিয়েছেন
হযরত শীষ (আঃ) আল্লাহ তায়ালার একজন নবী ছিলেন। হযরত আদম (আঃ) এর মৃত্যুর ছয়শত বছর পর নিজ ঔরসজাত সন্তান শীষ (আ.) নবুওয়াতপ্রাপ্ত হন এবং বেহেশত থেকে ‘মেওয়া’ নিয়ে আগত ‘হুরের’ সঙ্গে তার বিয়ে দেয়া হয়। আবুযর গিফারি (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) এরশাদ করেছেন, হজরত শীষ (আ.)-এর ওপর ৫০টি সহিফা (ধর্মবিধান) নাজিল হয়েছিল (কাসাসুল আম্বিয়া পৃ. ৮১) এবং আওলাদে আদমের মধ্যে ওই সহিফা অনুসারে আল্লাহর আদেশ-নিষেধ প্রচার করেছেন।
আপনি ভুল শুনেছেন। এইচএসসিতে এরকম কোনো নিয়ম নেই। তবে অনার্স বা ডিগ্রিতে এই নিয়ম চালু আছে। এইচএসসি পরীক্ষায় এক বিষয়ে ফেল করে পরের বছর পরীক্ষা দিয়ে আপনি যতো মার্ক পাবেন আপনাকে তাই দেওয়া হবে।

হযরত দানিয়েল(আ:) সম্পকে` জানতে চাই?

আকবরআলীrand1
Aug 7, 2019-এ উত্তর দিয়েছেন

হযরত দানিয়েল (আঃ) আল্লাহর এক জন নবী ছিলেন।এই নবীকে আল্লাহপাক জ্যোতিষ তত্ত্ব,হস্তরেখা,গ্রহ-নক্ষত্রের গতি বিধির সমস্ত আসমানি জ্ঞান দান

করেন।কথিত আছে হযরত দানিয়েল (আ) যে কোন মানুষের শুধু কপালের রেখা দেখেই ভবিষ্যৎ,বর্তমান ও অতীত সম্পর্কে হুবু হু বলে দিতে পারতেন।ইসলামের ২য় খলিফা উমার (র) এর সময় এই নবীর কবর আবিষ্কৃত হয়,কিন্তু এই মাজার শরিফ খুব প্রাচীন হওয়ায় মহানবী (স) এর কোন সাহাবি এর সঠিক পরিচয় বলতে পারেনি।পরবর্তীতে উপায় না দেখে হযরত উমার জ্ঞানের সাগর ইসলামের ৪র্থ খলিফা হযরত মাওলা আলিকে এই নতুন আবিষ্কৃত কবর সম্পর্কে জিজ্ঞাস করেন,তখন মাওলা আলি মোরাকাবা তথা ধ্যান যোগে পরিচয় জেনে সবাইকে অবহিত করেন যে

এটা হযরত দানিয়েল (আ) পবিত্র মাজার শরিফ। এই মহান নবীর পবিত্র মাজার শরিফ বর্তমানে উজবেকিস্থানের সমরখন্দ এলাকায় অবস্থিত।

এছাড়া নিচের লিঙ্ক থেকে দানিয়েল (আঃ) সম্পর্কে আরো জানতে পারবেন।https://www.bbc.com/bengali/news-45538960

খিজির(আ:) সম্পকে` জানতে চাই?

আকবরআলীrand1
Aug 7, 2019-এ উত্তর দিয়েছেন

নিচের লিংকে প্রবেশ করে হযরত খিজির (আঃ) সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

https://www.quraneralo.com/stories-from-hadith-5/
ডিপ্লোমা করে শিক্ষক নিবন্ধন পরীক্ষা দেওয়া যায় না। শিক্ষক নিবন্ধন পরীক্ষা দেওয়ার জন্য স্নাতক/স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি অর্জন করতে হবে।

ডিগ্রীতে পড়ে কি শিক্ষকতা করা যাই?

আকবরআলীrand1
Aug 7, 2019-এ উত্তর দিয়েছেন
হ‍্যাঁ, ডিগ্রিতে পড়ে শিক্ষকতা করা যায়। তবে ডিগ্রি পাস করে হাইস্কুল ও কলেজে শিক্ষকতা করা যাবে না। হাইস্কুল ও কলেজে শিক্ষকতার জন্য ডিগ্রি+মাস্টার্স কমপ্লিট করতে হবে। আর প্রাইমারি স্কুলে শুধু ডিগ্রি পাশ করে শিক্ষকতা করা যায়।
উন্মুক্ত বিশ্ববিদ্যাল এবং জাতীয় বিশ্ববিদ্যালয় এ দুটোই সরকারি বিশ্ববিদ্যালয়। তাই মানের ক্ষেত্রে দুটোই সমান। 
একাদশ শ্রেণিতে ভর্তির পর বাংলা, ইংরেজি ও আইসিটি এই তিনটি বিষয় প্রত‍্যেক বিভাগের ছাত্র/ছাত্রীদের জন্য বাধ‍্যতামূলক। তারপর আর্টসের বিষয়ের মধ্যে রয়েছে পৌরনীতি‌ ও সুশাসন, সমাজ বিজ্ঞান, সমাজ কল্যাণ, অর্থনীতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, যুক্তিবিদ্যা, ইতিহাস, ইসলাম শিক্ষা, মনোবিজ্ঞান ইত‍্যাদি। উক্ত বিষয়ের মধ্যে থেকে যেকোনো তিনটি বিষয় আর্টসের বাধ‍্যতামূলক বিষয় হিসেবে নিতে হবে।

সিলেটের কোথায় টেলিটক সিম পাওয়া যায়।?

আকবরআলীrand1
Jul 9, 2019-এ প্রশ্ন করেছেন

শিক্ষক নিবন্দ্বন করতে কি কি যোগ্যতা লাগে?

আকবরআলীrand1
Jul 5, 2019-এ উত্তর দিয়েছেন
শিক্ষক নিবন্ধন করতে চায় বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে হবে।
তৃতীয় ও চতুর্থ শ্রেণির সরকারি চাকরির জন্য ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির গনিত, আইসিটি, ইংরেজি গ্রামার, বাংলা ব‍্যকরণ ইত‍্যাদি পরতে পারেন। এছাড়া সম্প্রতি বাংলাদেশ ও বিশ্বে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা সম্পর্কে জানতে হবে , এর জন্য কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ড, কারেন্ট নিউজ ইত‍্যাদি ম‍্যাগাজিন ব‌ই পরতে পারেন।
যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২য় বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ আছে সেই বিশ্ববিদ্যাল গুলোতে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। যেমন: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় এ ২য় বার অনার্সে ভর্তি পরীক্ষা দেওয়া যায়। এছাড়া আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজেও অনার্সে ভর্তির আবেদন করতে পারবেন।

SSC তে ঐচ্ছিক বিষয়ে কত পেলে পয়েন্ট যোগ হবে?

আকবরআলীrand1
Jul 4, 2019-এ উত্তর দিয়েছেন
জিপিএ-৫ অনুযায়ী ঐচ্ছিক বিষয়ে কমপক্ষে জিপিএ-৩.০০ পেলে মোট গ্রেড পয়েন্টের সাথে ১ পয়েন্ট যোগ হবে। ঐচ্ছিক বিষয়ে জিপিএ-২.০০ বা তার চেয়ে কম জিপিএ পেলে মোট গ্রেড পয়েন্টের সাথে কোনো পয়েন্ট যুক্ত হবে না। অর্থাৎ ঐচ্ছিক বিষয়ে আপনি যত জিপিএ পাবেন তা থেকে ২ বিয়োগ করে যা থাকবে তাই আপনার মোট গ্রেড পয়েন্টের সাথে যুক্ত হবে। তবে বর্তমানে জিপিএ ৫ এর পরিবর্তে সিজিপিএ ৪ চালু করার প্রক্রিয়া চলছে। এরকম হলে ঐচ্ছিক বিষয়ের পয়েন্ট যুক্ত করার নিয়মের পরিবর্তন হতে পারে।

CPU এর পূর্ণ রূপ কি?

আকবরআলীrand1
Jul 3, 2019-এ উত্তর দিয়েছেন
CPU এর পূর্ণ রূপ হচ্ছে Central Processing Unit.

জাম খাওয়ার উপকারিতা কি কি?

আকবরআলীrand1
Jul 2, 2019-এ উত্তর দিয়েছেন
জাম বাংলাদেশের অতিপরিচিত একটি ফল। নিচের লিঙ্ক থেকে জাম খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। https://www.shajgoj.com/black-plum-8-health-benefits/
পুলিশে চাকরির জন্য এক জেলার লোক অন‍্য জেলায় দাঁড়ানো যায় না।
HSC(BM) শাখায় পড়লে চাকরির ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। তবে শুধু SSC এবং HSC পাশ করে ভালো চাকরি পাওয়া যাবে না। এর জন্য আপনাকে উচ্চ শিক্ষা গ্রহণ করতে হবে।
পুলিশের চাকরি করার জন্য সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি এবং মুক্তিযুদ্ধার সন্তান বা উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। আর আপনার শারীরিক উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি তাই আপনি পুলিশের চাকরি করতে পারবেন না।

অর্থনীতি কি আমি নিতে পারব ?

আকবরআলীrand1
Jul 1, 2019-এ উত্তর দিয়েছেন
আপনি এইচএসসির টেস্ট পরীক্ষা দিয়ে আবার মানবিক বিভাগে ভর্তি হয়েছেন। ইতিমধ্যে আপনি এইচএসসিতে দুই বছর পার করে দিয়েছেন। এখন মানবিক বিভাগে ভর্তি হলে আরো দুই বছর অতিবাহিত হবে। অর্থাৎ এস‌এসসির পর চার বছর গ‍্যাপ দিয়ে আপনি এইচএসসি পাশ করবেন। এস‌এসসির পর চার বছর গ‍্যাপ দিয়ে এইচএসসি পাশ করলে জাতীয় বিশ্ববিদ্যালয় বা কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি হ‌ওয়া যাবে না।

অর্থনিতি সাবজেক্ট টা কেমন?

আকবরআলীrand1
Jun 28, 2019-এ উত্তর দিয়েছেন
অর্থনীতি মানবিক বিভাগের একটি অন্যতম সাবজেক্ট । তবে এটি কঠিন সাবজেক্ট । তবে মনযোগ সহকারে নিয়মিত পড়াশোনা করলে এই বিষয়ে ভালো রেজাল্ট করাও সম্ভব হবে।
আপনি মানবিক বিভাগের বিষয়ের মধ্যে পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি এবং সমাজ বিজ্ঞান নিতে পারেন।  আর ঐচ্ছিক বিষয় হিসেবে কৃষি শিক্ষা নিতে পারেন।
হ‍্যাঁ, কারিগরি শিক্ষা বোর্ড থেকে এস‌এসসি পাশ করে কলেজে আর্স নিয়ে পড়া যাবে।
একাদশ শ্রেণিতে মানবিক বিভাগে অপশনাল সাবজেক্ট হিসেবে কৃষি শিক্ষা নেওয়াই উত্তম । কারন এটি অন‍্যান‍্য বিষয়ের তুলনায় সহজ। আবার এই বিষয়ে ব‍্যবহারিক মার্ক‌ আছে যার ফলে এই বিষয়ে অন‍্যান‍্য বিষয়ের তুলনায় ভালো রেজাল্ট করা সম্ভব হয়। তবে আপনি চাইলে অর্থনীতি, যুক্তিবিদ্যা ইত‍্যাদি বিষয় থেকেও অপশনাল সাবজেক্ট চয়েস করতে পারবেন।

ডিগ্রি থেকে B.Sc করে কি BCS পরিক্ষা দেয়া যাবে?

আকবরআলীrand1
Jun 23, 2019-এ উত্তর দিয়েছেন
শুধু ডিগ্রি পাশ করে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করা যায় না। এর জন্য মাস্টার্স পাশ করতে হবে। এবং শিক্ষা জীবনে একের অধিক ৩য় বিভাগ /শ্রেনির বা সমমানের জিপিএ থাকলে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না।

সার্বিক ফাংশন কি?

আকবরআলীrand1
Jun 23, 2019-এ উত্তর দিয়েছেন

সার্বিক ফাংশন হচ্ছে সেই ফাংশন যেখানে কোডোমেন এর প্রতিটি সদস্য ডোমেনের অন্তত একটি সদস্যের প্রতিবিম্ব। কোডোমেনে এমন কোনো সদস্য থাকা যাবেনা যার প্রাক-প্রতিবিম্ব নেই। তবে একই প্রতিবিম্বের একাধিক প্রাক-প্রতিবিম্ব কিন্তু থাকতেই পারে।

Intermediate মানবিক শাখায় কি কি ব‌ই রয়েছে তা নিচের লিঙ্ক থেকে জানতে পারবেন। ‌

https://www.bissoy.com/1060911/

এসএসসির পর বিএম শাখা কি?

আকবরআলীrand1
Jun 18, 2019-এ উত্তর দিয়েছেন
এইচএসসি বিএম ( বিজনেস ম্যানেজমেন্ট) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে। এটি ব‍্যবসায় শিক্ষা বিভাগের একটি শাখা। মানের দিকে সাধারণ এইচএসসি আর এইচএসসি (বিএম)  দুইটার মান‌ই সমান। কিন্তু সাধারণ এইচএসসির চাইতে  এইচএসসি (বিএম) এর পড়া সহজ। তাই এইচএসসি (বিএম) এর ছাত্রদের চেয়ে সাধারণ এইচএসসিতে পড়া ছাত্রদের বেশি পড়ালেখা করতে হয়। তাই বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সাধারণ এইচএসসিতে পড়া ছাত্র/ছাত্রীরাই এগিয়ে থাকে।

এইচএসসি ভর্তি সম্পর্কিত?

আকবরআলীrand1
Jun 18, 2019-এ উত্তর দিয়েছেন
এইচএসসি পাশের পর আবার ফেরত দিবে।
বোর্ড পরীক্ষার পাশাপাশি নম্বর ৩৩ থেকে ৪০ করা হলে পাশের হার কমে যাবে। আর যদি প্রশ্ন কঠিন করা হয় তাহলে তো বেশির ভাগ শিক্ষার্থীই ফেল করবে।
কর্মমুখী শিক্ষার অন্যতম একটি ধারা হচ্ছে কৃষি ডিপ্লোমা। অন্যান্য ডিপ্লোমা কোর্সের ন‍্যায় কৃষি ডিপ্লোমা ও চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সে। কৃষি ডিপ্লোমা কোর্স করে উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে চাকুরী করা যায়। এছাড়া স্কুলে কৃষি শিক্ষা বিষয়ের শিক্ষক হ‌ওয়া যায়।

Loading...