Bissoy
Login
মানুষ হলো মনুষ্য জাতীয় জীব— এ বাক্যটিতে ঘটেছে-
ক
রূপক সংজ্ঞা দোষ
খ
চক্ৰক সংজ্ঞা দোষ
গ
অব্যাপক সংজ্ঞা দোষ
ঘ
দুর্বোধ্য সংজ্ঞা দোষ
সঠিক উত্তর:
চক্ৰক সংজ্ঞা দোষ
‘মানুষ হলো বুদ্ধিবৃত্তিসম্পন্ন সৎ জীব’— বাক্যটিতে কোন ধরনের অনুপপত্তি ঘটেছে?
ক
বাহূল্য
খ
আপতিক
গ
অব্যাপক
ঘ
অতিব্যাপক
‘মানুষ হয় বুদ্ধিবৃত্তি ও বিচার শক্তিসম্পন্ন জীব’— বাক্যটিতে কী ধরনের সংজ্ঞাজনিত অনুপপত্তি ঘটেছে?
ক
অব্যাপক সংজ্ঞা
খ
চক্ৰক সংজ্ঞা
গ
বাহুল্য সংজ্ঞা
ঘ
দুর্বোধ্য সংজ্ঞা
‘মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন মরণশীল জীব’— বাক্যটিতে কোন অনুপপত্তি ঘটেছে?
ক
আপতিক
খ
বাহূল্য
গ
অব্যাপক
ঘ
অতিব্যাপক
যদি ৫০ ভাগ মানুষ বাংলা খবরের কাগজ, ৪০ ভাগ মানুষ ইংরেজি খবরের কাগজ এবং ১০ ভাগ মানুষ উভয় ধরনের খবরের কাগজ পড়ে। তবে শতকরা কতজন মানুষ কোনটিই পড়ে না?
ক
০
খ
১০
গ
২০
ঘ
কোনোটিই নয়
‘মানুষ হচ্ছে আত্মনিয়ন্ত্রণকারী বুদ্ধিবৃত্তিসম্পন্ন জীব’— এখানে কোন ধরনের অনুপপত্তি ঘটেছে?
ক
বাহূল্য সংজ্ঞা
খ
দুর্বোধ্য সংজ্ঞা
গ
অতিব্যাপক সংজ্ঞা
ঘ
অব্যাপক সংজ্ঞা
সকল ফেরেস্তা হয় সৃষ্ট্ সকল মানুষ হয় সৃষ্ট। অতএব সকল মানুষ হয় ফেরেস্তা। যুক্তিটিতে কিরূপ অনুপপত্তি ঘটেছে?
ক
অবৈধা সাধ্য অনুপপত্তি
খ
অবৈধ পক্ষ অনুপপত্তি
গ
অব্যাপ্য হেতু অনুপপত্তি
ঘ
চতুষ্পদী অনুপপত্তি
শুন হে মানুষ ভাই সবার উপরে মানুষ সত্যতাহার উপরে নাই— কবিতাংশের ভাব 'মানুষ' কবিতার যে চরণে প্রতিফলিত হয়েছে-
ক
সব দেশে সব কালে ঘরে ঘরে তিনি মানুষের জাতি
খ
ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
গ
আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভৃ
ঘ
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান
মানুষ ধর মানুষ ভজ, শোন বলি রে পাগল মন"- এ বাক্যের ভাবের সঙ্গে 'মানুষ' কবিতার কোন চরণের সাদৃশ্য করা যায়?
ক
ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
খ
তব মসজিদ-মন্দিরে প্রভু নাই মানুষের দাবি।
গ
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।
ঘ
ভেঙে ফেল ঐ ভজনালয়ের যত তালা-দেওয়া দ্বার।
উদ্দীপকের মল্লিক সাহেবের কাজে 'মানুষ' কবিতার যে প্রত্যাশার প্রতিফলন ঘটেছে, তা হলো—i. সাম্য প্রতিষ্ঠাii. শ্রেণিভেদ রোধ iii. বর্ণপ্রথা বিলোপ নিচের কোনটি সঠিক?
ক
i ও ii
খ
i ও iii
গ
ii ও iii
ঘ
i, ii ও iii
‘কিন্তু মনুষ্য কখনো পাষাণ হয় না'- উক্তিটি কোন উপন্যাসের?
ক
চোখের বালি
খ
পথের দাবি
গ
রাজসিংহ
ঘ
ক্রীতদাসের হাসি