Bissoy
Login
সাধারণ মানুষ দৈনন্দিন জীবনে কোন আরোহ প্রয়োগ করে থাকে?
ক
অবৈজ্ঞানিক
খ
পূর্ণাঙ্গ
গ
বৈজ্ঞানিক
ঘ
সাদৃশ্যনুমান
সঠিক উত্তর:
অবৈজ্ঞানিক
তড়িৎক্ষেত্র তড়িৎ আধানের উপর বল প্রয়োগ করে, মহাকর্ষীয় ক্ষেত্র ভরের উপর বল প্রয়োগ করে, চৌম্বকক্ষেত্র বল প্রয়োগ করে-
ক
চৌম্বক আধানের উপর
খ
ভরের উপর
গ
তড়িৎ আধানের উপর
ঘ
কোনটির উপর না
যদি ৫০ ভাগ মানুষ বাংলা খবরের কাগজ, ৪০ ভাগ মানুষ ইংরেজি খবরের কাগজ এবং ১০ ভাগ মানুষ উভয় ধরনের খবরের কাগজ পড়ে। তবে শতকরা কতজন মানুষ কোনটিই পড়ে না?
ক
০
খ
১০
গ
২০
ঘ
কোনোটিই নয়
দৈনন্দিন জীবনে ব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রগুলির মধ্যে কোনটি বৈদ্যুতিক চুম্বকীয় গুণের নয়?
ক
বৈদ্যুতিক ঘন্টা
খ
টেলিফোন
গ
বৈদ্যুতিক চুল্লী
ঘ
টেলিগ্রাফ
ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের বাস্তবায়নের জন্য সরকার গুরুত্ব দিয়েছেন-i. মানবসম্পদ উন্নয়ন ii. জনগণের সম্পৃক্ততাiii. দৈনন্দিন জীবনে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিচের কোনটি সঠিক?
ক
i ও ii
খ
i ও iii
গ
ii ও iii
ঘ
i, ii ও iii
আমাদের দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির কারণ কোনটি?
ক
কম্পিউটার আবিষ্কার
খ
ল্যাপটপ আবিষ্কার
গ
স্মার্টফোন আবিষ্কার
ঘ
মডেম আবিষ্কার
প্রাচীনকালে বাংলার জনগণের দৈনন্দিন জীবনে কিসের প্রভাব ছিল প্রবল?
ক
ন্যায়বোধের
খ
আত্মবোধের
গ
নীতিবোধের
ঘ
ধর্মশাস্ত্রের
দৈনন্দিন জীবনে আল্লাহর আদেশ-নিষেধ মেনে চলাকে কী বলে?
ক
ইবাদত
খ
ইমান
গ
শরিয়ত
ঘ
ইখলাছ
মানুষ ধর মানুষ ভজ, শোন বলি রে পাগল মন"- এ বাক্যের ভাবের সঙ্গে 'মানুষ' কবিতার কোন চরণের সাদৃশ্য করা যায়?
ক
ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
খ
তব মসজিদ-মন্দিরে প্রভু নাই মানুষের দাবি।
গ
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।
ঘ
ভেঙে ফেল ঐ ভজনালয়ের যত তালা-দেওয়া দ্বার।
উল্লিখিত বিবর্তনের দ্বিতীয় স্তরটির সম্পর্কে সঠিক তথ্য হলো-i. এটি সাধারণ মানুষের দৈনন্দিন জীবনের কথ্য ভাষাii. এই স্তরের বিবর্তিত রূপই হচ্ছে বাংলা ভাষা iii. খ্রিষ্টপূর্ব ১২০০ অব্দ থেকে খ্রিষ্টপূর্ব ৮০০ অব্দ পর্যন্ত এ ভাষার কালনিচের কোনটি সঠিক?
ক
i ও ii
খ
i ও iii
গ
ii ও iii
ঘ
i, ii ও iii
শুন হে মানুষ ভাই সবার উপরে মানুষ সত্যতাহার উপরে নাই— কবিতাংশের ভাব 'মানুষ' কবিতার যে চরণে প্রতিফলিত হয়েছে-
ক
সব দেশে সব কালে ঘরে ঘরে তিনি মানুষের জাতি
খ
ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়!
গ
আমার ক্ষুধার অন্ন তা বলে বন্ধ করনি প্রভৃ
ঘ
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান