Bissoy
Login
সরাসরি ভিডিও কলে পরামর্শ নিন
Bissoy অ্যাপ এ
পরামর্শ দিয়ে $ টাকা $ উপার্জন করুন
উদ্ভবের কারণের ভিত্তিতে মুদ্রাস্ফীতি কত প্রকার?
ক
২
খ
৫
গ
৭
ঘ
৯
সঠিক উত্তর:
২
‘কার্যকে বাদ দিলে যদি কারণের কোনো অঙ্গহানি না ঘটে তাহলে তা কারণ বা কারণের অংশ নয়’- এটি কোন পদ্ধতির অপনয়নের সূত্র?
ক
অন্বয়ী
খ
ব্যতিরেকী
গ
সহপরিবর্তন
ঘ
পরিশেষ
উদ্দীপকে উল্লিখিত প্রথম বিশ্বযুদ্ধের অন্যতম কারণের সাথে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণের সাদৃশ্য বা বৈসাদৃশ্য কোনটি?
ক
ভার্সাই সন্ধিতে জার্মানির ওপর চাপিয়ে দেওয়া অপমানজনক শর্তাদিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বীজ নিহিত ছিল
খ
ii. অস্ত্র প্রতিযোগিতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম কারণ ছিল না। করা হয়েছিল যুদ্ধ জয়ের উদ্দেশ্যে অস্ত্র নির্মাণ
গ
iii. ইতালি ও জার্মানির উগ্র জাতীয়তাবাদ
মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য দাম নিয়ন্ত্রণ, রেশনিং, প্রভৃতি সরকারি ব্যবস্থা গ্রহণ করা হলে কোন ধরনের মুদ্রাস্ফীতি ঘটে?
ক
ধীর মুদ্রাস্ফীতি
খ
মৃদু মুদ্রাস্ফীতি
গ
দমিত মুদ্রাস্ফীতি
ঘ
চাহিদা প্ররোচিত মুদ্রাস্ফীতি
3 মিটার গভীর একটি পুকুরের তলদেশ প্রকৃত অবস্থান হতে কতঁ উপারে দেখা যাবে?
ক
0.7444m
খ
0.8444m
গ
0.4777m
সাধারণত মুদ্রাস্ফীতি পরিমাপ করা হয় কোন ভিত্তিতে?
ক
পয়েন্ট টু পয়েন্ট
খ
দশক ওয়ারি
গ
দামস্তর টু দামস্তর
ঘ
বছর টু বছর
একজন ব্যবসায়ী তার দোকানে জন্য 40 ডলার দরে প্রতিটি A প্রকারের এবং 120 ডলার দরে প্রতিটি B প্রকারের সামগ্রী কিনতে পারেন। উভয় প্রকার সামগ্রী মিলে তিনি দোকানে মোট 100টি পণ্য রাখতে পারেন। A প্রকার সামগ্রীর প্রতিটিতে লাভ 16 ডলার ও B প্রকার সামগ্রীর প্রতিটিতে লাভ 32 ডলার হলে সর্বোচ্চ 10400 ডলার বিনিয়োগ করে তিনি সর্বোচ্চ কত লাভ করবেন?
ক
2700 ডলার
খ
2550 ডলার
গ
2880 ডলার
ঘ
2773 ডলার
আধুনিক রাষ্ট্রব্যবস্থা উদ্ভবের সময়কাল কোনটি?
ক
প্রাচীন গ্রীস সময়কাল
খ
প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তীকাল
গ
১৬০০-১৮০০ সাল
ঘ
প্রাচীন রোম শাসনকাল
সুযোগ ব্যয় উদ্ভবের কারণ হচ্ছে?
ক
সম্পদ অপ্রতুল
খ
সম্পদ এর বিকল্প ব্যবহার আছে
গ
সম্পদ কীভাবে ব্যযহার করা হবে তা আমাদের পছন্দ করতে হয়
ঘ
উপরের সবগুলো
ভারতে ক্ষুদ্র ক্ষুদ্র স্বাধীন রাজবংশের উদ্ভবের সাথে সাদৃশ্য রয়েছে-
ক
গুপ্ত সাম্রাজ্যের উত্থান
খ
গুপ্ত সাম্রাজ্যের পতন
গ
মৌর্য সাম্রাজ্যের উত্থান
ঘ
মৌর্য সাম্রাজ্যের পতন
আকস্মিকতা উদ্ভবের কারণ কী?
ক
প্রচলিত জ্ঞানের অভাব
খ
কার্যকারণ নীতি সম্পর্কে অজ্ঞতা
গ
সাধারণ জ্ঞানের অভাব
ঘ
কাণ্ডজ্ঞানের অভাব